তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে কর্মসৃজন প্রকল্পের চার কোটি সাত লাখ টাকা ফেরত

নান্দাইলে কর্মসৃজন প্রকল্পের চার কোটি সাত লাখ টাকা ফেরত
[ভালুকা ডট কম : ০৮ মে]
ময়মনসিংহের নান্দাইল উপজেলায় চলতি ২০১৭-১৮ অর্থ বছরে ত্রাণ ও পুন:বার্সন অধিদপ্তর থেকে মঞ্জুরীকৃত অতি দরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পের প্রথম দফায় কোন কাজ না হওয়ায় ৪ কোটি ৭ লাখ ৫৪ হাজার ৭১০ টাকা সরকারী কোষাগারে অব্যায়িত অবস্থায় ফেরত প্রদান করা হয়েছে বলে উপজেলা নির্বাহী অফিসার মো. হাফিজুর রহমান ও উপজেলা ত্রাণ ও পুন:বার্সন অফিসার এডিএম সিরাজুল হক মঙ্গলবার (৮ই মে) নিশ্চিত করেছেন।

উপজেলার ১২ ইউনিয়নের জন্য সরকার প্রথম দফা প্রায় ৫ কোটি টাকা বরাদ্দ প্রদান করে। এর মাঝে ৯টি ইউনিয়নে চেয়ারম্যান/ ইউপি সদস্যগণ প্রকল্প প্রণয়ন সহ শ্রমিকের নাম প্রশাসনের নিকট জমা প্রদান করে নাই। বাকী চন্ডীপাশা, আচারগাঁও ও মুশুলী ইউনিয়নে আংশিক কাজ করার পরেও এখন পর্যন্ত শ্রমিকদের কোন টাকা প্রদান করা হয় নাই।

নির্ভরযোগ্য সূত্রে জানাগেছে, ইউনিয়ন পরিষদ ও সরকার দলীয় নেতাকর্মীদের সাথে শ্রমিক বন্টন নিয়ে সমঝোতা না হওয়ায় সরকারী এই বিপুল পরিমাণ অর্থ ফেরত যায়। এতে করে সরকারের একটি মহৎ প্রকল্পে দরিদ্রদের পুন:বার্সন করার সুযোগ থেকে নান্দাইলের শ্রমজীবি বঞ্চিত হয়েছে। অপরদিকে ২য় দফা উল্লেখিত প্রকল্পে আরও প্রায় ৫ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হলেও আজ পর্যন্ত মাত্র বেতাগৈর, শেরপুর ও মোয়াজ্জেমপুর ইউনিয়নে কাজ শুরু হয়েছে। বাকী ৯টি ইউনিয়নে ২য় দফায় এখন পর্যন্ত কোন কাজ শুরু হয়নি।

ধারনা করা হচ্ছে ২য় পর্যায়ের বরাদ্দকৃত টাকাও ফেরত যাবে। বাংলাদেশ মানবাধিকার কমিশন নান্দাইল উপজেলার নেতৃবৃন্দ অতি দরিদ্র শ্রমজীবি মানুষের জন্য বরাদ্দকৃত এই বিপুল পরিমাণ অর্থ ফেরত যাওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ও পিআইও জানান, মাঠে কাজ না হওয়ায় আমরা এই টাকা ফেরত দিতে বাধ্য হয়েছি। উক্ত বিষয়ে আর কিছু বলতে তারা রাজি হয়নি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই