তারিখ : ১৪ নভেম্বর ২০১৮, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

খঁসে পড়া একটি নক্ষত্র

খঁসে পড়া একটি নক্ষত্র
[ভালুকা ডট কম : ১০ মে]
২০১৬ সালের ১১ মে। আজও মনে পড়ে সেই দিনটির কথা। রাতের মেঘমুক্ত আকাশ থেকে লক্ষ কোটি তারকারাশি থেকে খঁসে পড়েছিলো একটি উজ্জল নক্ষত্র। মনে হয়েছিলো একটি  নক্ষত্রের খঁসে পড়াতেই সেদিন  নিমিষেই অন্ধকার হয়ে গিয়েছিলো গোটা দেশটা। জাতি সেদিন হারিয়েছিলো একটি আলোকিত মশাল। অত্যন্ত বেদনাবহুল ছিলো সময়টি। এমন একটি মুহুর্তে  এই পৃথিবী থেকে বিদায় নিয়েছিলো  সেই ক্ষণজন্মা প্রতিভাবান সেই নক্ষত্রটি যা আজও আমাকে, আমাদেরকে কাঁদায়, আমাকে দারুনভাবে ব্যাথিত করে। তিনি আর কেউ নন। অনন্য প্রতিভার অধিকারী এডভোকেট প্রমোদ মানকিন এমপি।

তিনি ছিলেন একজন প্রতিভাবান পুরুষ, একজন দক্ষ রাজনীতিবিদ, একজন অসম্প্রদায়িক চেতনার মানুষ। এমনকি একজন পথ প্রদর্শকও বলা চলে। তার চলে যাওয়ায় আমরা হয়েছিলাম শোকাহত, তার স্মৃতি এখনো জ্বলজ্বল করছে আমাদের হৃদয়ে। উনার সার্বজনীন গুনে গুনান্বিত প্রতিভায় আভিভূত হয়েছিলো সকলে।  একজন আদর্শ শিক্ষক, সমাজকর্মী, সংগঠক, জননেতা, আইনজ্ঞ, শিক্ষানুরাগি, সংস্কৃতধারক,  বন্ধুবৎসলসহ শত গুনের অধিকারী ছিলেন তিনি। যিনি তার প্রতিভার সুবাস ছড়িয়ে ধন্য করেছেন মানুষকে, সমাজকে ও রাষ্ট্রকে। জীবদ্দশায় সমাজ ও রাষ্ট্র পরিচালনায় অতুলনীয় অবদান রেখে গেছেন এই ক্ষনজন্মা পুরুষটি।

প্রমোদ মানকিন এমপি ১৯৯১, ২০০১, ২০০৮ ও ২০১৩ সালে বাংলাদেশ আওয়ামীলীগের প্রার্থি হিসেবে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি ২০০৮ সালে ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসন থেকে নির্বাচিত হয়ে প্রথমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান, ২০০৯ সালের ১৫ জুলাই থেকে ২০১২ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত ছিলেন। অর্ন্তবর্তিকালীন সরকারের সময়েও তিনি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

তারপর ১৫ সেপ্টেম্বর ২০১২ সাল থেকে সমাজকল্যাণ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। এই দায়িত্ব থাকাকালীন সময়েই ২০১৬ সালের ১১ মে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে ভারের মুম্বাই শহরের হলিফ্যামিলি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোক গমন করেন। সবাইকে কাঁদিয়ে চলে গেলেন না ফেরার দেশে। আমরা হারালাম একজন শ্রেষ্ঠ অভিভাবককে। আজও শুণ্য হৃদয়ে খুঁজি তার রেখে যাওয়া স্মৃতি।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ব্যাক্তিত্ব বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই