তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে বাঁশের সাঁকোই একমাত্র ভরসা

রাণীনগরে বাঁশের সাঁকোই একমাত্র ভরসা,একটি ব্রিজের অভাবে ভোগান্তিতে কয়েক গ্রামের মানুষ
[ভালুকা ডট কম : ১১ মে]
নওগাঁর রাণীনগর উপজেলার কুজাইল-আতাইকুলা নামক স্থানে ছোট যমুনা নদীর উপর দিয়ে চলাচলের জন্য বাঁশো সাঁকোই একমাত্র ভরসা কয়েক গ্রামের মানুষর ও শিক্ষার্থীদের। আধুনিকতার ছোঁয়া লাগেনি এই এলাকার মানুষের জীবনে। একটি ব্রিজই পাল্টে দিতে পারে এই এলাকার মানুষের ভাগ্যকে।

জানা গেছে, উপজেলার কাশিমপুর ও মিরাট ইউনিয়নের কুজাইল-আতাইকুলা নামক স্থানে নওগাঁর ছোট যমুনা নদীর উপর দিয়ে চলাচলের জন্য বাঁশো সাঁকোই একমাত্র ভরসা এলাকার মানুষ ও শিক্ষার্থীদের। বাঁশের সাঁকো দিয়ে চলাচল করছে কুজাইল, আতাইকুলা, সর্বরামপুর, কাশিমপুর, ডাঙ্গাপাড়া, দূর্গাপুর গ্রামের হাজার হাজার মানুষ। আর বাঁসের সাঁকোর পাশে অতাইকুলা জনকল্যান উচ্চ বিদ্যালয় ও আতাইকুলা প্রাথমিক বিদ্যালয়। এই দুইটি বিদ্যালয়ে প্রায় দেড় হাজার ছাত্র-ছাত্রী রয়েছেন। ওই স্কুল গুলোর ছাত্র-ছাত্রীরা প্রতিদিন আশে পাশের গ্রাম গুলো থেকে বাঁসের সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে স্কুলে যাতায়াত করে। শুকনো মৌসুমে বাঁশের সাঁকো আর বর্ষা কালে নৌকা দিয়ে প্রতিদিন পারাপার হতে হয় এই জনপদের কৃষক-শ্রমিক, স্কুল-কলেজ ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীসহ হাজার হাজার মানুষদের। এমনকি বৃষ্টিপাত শুরু হলেই নদীর দুই পাড়ে কাঁদা-পানিতে একাকার হওয়ার কারণে সাঁকো থেকে পানিতে পড়ে গুরুত্বর আহত হওয়ার ঘটনা ঘটেছে একাধিকবার।

স্থানীয় মো: আফজাল হোসেন, আকমল হোসেন, করিম সরদারসহ আরও অনেকেই জানান, স্বাধীনতার ৪৬ বছর পরেও আমাদের এই এলাকায় এখনো আধুনিকতার কোন ছোঁয়াই লাগেনি। ডিজিটাল সময়ে এসেও আজ আমাদের জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো দিয়ে নদী পার হতে হয়। আমরা জানিনা কবে আমাদের এই দু:খ শেষ হবে।

জনকল্যাণ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মো: রেজউল ইসলাম, খন্দকার ইসমাইল হোসেন, মোছা: রোকেয়া আক্তারসহ আরও অনেকেই জানায় এই বাঁশের সাঁকো দিয়ে পার হওয়া ছাড়া অন্য কোন বিকল্প পথ আর নেই। তাই প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে আমরা এই বাঁশের সাঁকো দিয়ে নদী পারাপার হয়ে বিদ্যালয়ে যাওয়া-আসা করছি।

রাণীনগর উপজেলা প্রকৌশলী মো: সাইদুল মিঞা জানান, কুজাইল-আতাইকুলা নামক স্থানে নওগাঁর ছোট যমুনা নদীর উপর একটি ব্রিজ নির্মাণের জন্য সকল প্রকারের কাগজপত্রাদি আমি উপর মহলে পাঠিয়ে দিয়েছি। শুধুমাত্র অনুমোদন ও বরাদ্দ পেলেই এখানে একটি ব্রিজ নির্মাণের কাজ শুরু করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই