তারিখ : ১৫ অক্টোবর ২০১৮, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস ২০১৮ পালিত

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস ২০১৮ পালিত
[ভালুকা ডট কম : ১৮ মে]
১৭ই মে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল "আপনার রক্তচাপ মাপুন"। World Hypertension League সদস্য হিসেবে Hypertension Committee of National Heart Foundation' Bangladesh ২০০৬ সাল থেকে নানা আয়োজনে এই দিবস পালন করে আসছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা নানা কর্মসূচি পালন করেছে।

হৃদরোগ আর মস্তিষ্কে রক্তক্ষরণের বড় কারণ হলো উচ্চ রক্তচাপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, সারা বিশ্বে ১৫০ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। এই রোগে প্রতি বছর প্রায় ৭০ লাখ মানুষের মৃত্যু ঘটে। বাংলাদেশে ২৪ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন।বাংলাদেশে হাইপারটেনশনে আক্রান্তদের ৫২.৮ শতাংশের ক্ষেত্রেই রোগটি অনিয়ন্ত্রিত।দেশের ৫০ শতাংশ মানুষ জানেনা তাদের হাইপারটেনশন আছে।

আবার এই ৫০ শতাংশের ৪১ শতাংশ ওষুধ গ্রহণ করে। ওষুধ গ্রহণকারীদের মধ্যে ৩১ শতাংশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে। সম্প্রতি বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কায় একটি গবেষণা কাজ হয়েছে ২০১৬ সালের এপ্রিল-মার্চ ২০১৭ পর্যন্ত। এ গবেষণায় অংশগ্রহণকারী ৪৪৪২ জনের মধ্যে ৮৯৫ জনের উচ্চ রক্তচাপ আক্রান্ত পাওয়া গেছে। তাদের মধ্যে ৫২.৮ শতাংশ রোগীর হাইপারটেনশন ওষুধ সেবনের পরও নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না। ফলে অকালেই হৃদযন্ত্র, মস্তিষ্ক, কিডনি ও চোখ বিনষ্ট হচ্ছে। তাই আসুন সবাই নিরব ঘাতক "উচ্চ রক্তচাপ" সম্পর্কে সচেতন হই এবং সুস্থ থাকি। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই