তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রমজানে সরকার বাজার নিয়ন্ত্রনে ব্যর্থ-মোস্তফা

রমজানে সরকার বাজার নিয়ন্ত্রনে ব্যর্থ-মোস্তফা
[ভালুকা ডট কম : ২৯ মে]
পবিত্র রমজানেও দ্রব্যমূল্যের বাজারে চলছে ঊর্ধ্বমুখী প্রবণতা মন্তব্য করে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, রমজান মাসে বিভিন্ন পন্যের দাম বেড়েছে গড়ে তিন থেকে চারগুণ। অন্যদিকে বর্তমান সরকার দ্রব্যমূল্যের বাজারের ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ন্ত্রন না করে প্রমান করেছেন নাগরিক সেবায় তারা ব্যর্থ। নিত্যপণ্যের সাম্প্রতিক মূল্যবৃদ্ধির পেছনে যৌক্তিক কারণ না থাকার পরেও দ্রব্য মূল্যের ঊর্ধ্বমুখী তা যে সাধারণ মানুষের দুঃখ-কষ্টের কারণ হয়ে দাঁড়াচ্ছে। তাদের আয়ের পুরোটাই চলে যাচ্ছে চাল ডাল শাকসবজিসহ অন্যান্য নিত্যপণ্য কিনতে গিয়ে।

রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে সরকার পুরোপুরি ব্যর্থ হয়েছে বলে এ সময় মন্তব্য করে তিনি বলেন, বাণিজ্যমন্ত্রী বলেছিলেন রমজানে নিত্যপণ্যের মূল্য বাড়বে না। অথচ রমজানের দুদিনের মধ্যে সব বেড়ে গেছে। তারা বাজার নিয়ন্ত্রণ করতে ব্যর্থ। বাজার নিয়ন্ত্রণে ‘পুরোপুরি ব্যর্থ’ হয়েছে সরকার। মঙ্গলবার নয়াপল্টনস্থ যাদু মিয়ার মিলনায়তনে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগরীর ইফতার ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

গোলাম মোস্তফা ভুইয়া আরো বলেন, পণ্য পরিবহনে চাঁদাবাজি হয়-এমন অভিযোগ আছে, এটা অস্বীকার করার উপায় নেই। তাই দ্রব্যমূল্য বাড়ানোর ক্ষেত্রে ব্যবসায়ীরা যেন কোনো অজুহাত বা কারণ দাঁড় না করাতে পারে, তার নিশ্চয়তা সরকারকেই দিতে হবে। আমরা মনে করি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির পর সরকারি তৎপরতা চালিয়ে দ্রব্যের বাজার নিয়ন্ত্রণ করা যাবে না। বরং আগাম ব্যবস্থা নিয়ে চাহিদা ও জোগানের মধ্যে ভারসাম্য নিশ্চিত করতে হবে। জনগণ যাতে যৌক্তিক দাম দিয়ে ভোগ্যপণ্য ক্রয় করতে পারে, তা দেখভালের দায়িত্ব সরকারের। অহেতুক লাগামহীনভাবে ভোগ্যপণ্যের দাম বাড়ানো হবে, আর সরকার নীরবতা পালন করবে, এটা কাম্য নয়।

তিনি বলেন, লুটপাটতন্ত্র সর্বত্র জেঁকে বসেছে। সাধারণ মানুষের প্রতি সরকারের কোনো দায় নেই। সরকার জিম্মি অসাধু সিন্ডিকেটের কাছে। বাজারের দুষ্টুচক্র সিন্ডিকেট এখন বাজার নিয়ন্ত্রণ করছে। কিন্তু সরকার তাদের নিয়ন্ত্রণ করতে পারে না। কারণ বাজারের নিয়ন্ত্রকরাই এখন সরকারকে নিয়ন্ত্রণ করছে। জনগণের ভোটের অধিকার হরণ শেষে এখন ভাতের অধিকার এবং ন্যায় বিচারের অধিকার কেড়ে নিতে তৎপর সরকার।

দলের ঢাকা মহানগর সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু'র সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা এম এন শাওন সাদেকীর সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, লেবার পার্টি মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী, ভাইস চেয়ারম্যান শামুদ্দিন পারভেজ, কল্যাণ পার্টি ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্না, মহানগর সভাপতি আলী হোসাইন ফরায়েজী, জাগপা যুগ্ম সম্পাদক আসাদুর রহমান খান, এনপিপি প্রেসিডিয়াম সদস্য এম ওয়াহিদুর রহমান রহমান, যুগ্ম মহাসচিব মোহাম্মদ ফরিদউদ্দিন, তৃণমূল নাগরিক আন্দোলন সভাপতি মুহম্মদ মফিজুর রহমান লিটন, যুব মিশনের সভাপতি আবদুল্লাহ আল মামুন, ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, যুব ন্যাপ যুগ্ম সমন্বয়কারী আবদুল্লাহ আল কাউছারী প্রমুখ।

দোয়া অনুষ্ঠানে দেশের স্বাধীনতা সংগ্রাম ও গণতান্ত্রিক আন্দোলনের বীর শহীদ, দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী, পরবর্তী চেয়ারম্যান জাতীয় নেতা মশিউর রহমান যাদু মিয়া, সাবেক মন্ত্রী শফিকুল গানি স্বপন, উপদেষ্টা নাজহাত গানি শবনম, প্রেসিডিয়াম সদস্য আবদুস সালাম মাস্টার, ভাইস চেয়ারম্যান শাহানা আক্তারসহ সকল বিদেহী রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করে বাংলাদেশ ন্যাপ সহ-ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা জাকির হোসেন। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই