তারিখ : ১৮ আগস্ট ২০১৮, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ধূমপানে শিশুমৃত্যুর ঝুঁকি বাড়ে

ধূমপানে শিশুমৃত্যুর ঝুঁকি বাড়ে
[ভালুকা ডট কম : ২৯ মে]
সর্দিকাশি, নিউমোনিয়া, দাঁতের ক্ষয় ও ক্যান্সারসহ শিশুদের নানা অসুখের অন্যতম কারণ বিড়ি, সিগারেট ও তামাকের ধোঁয়া। শিশুর হঠাৎ মৃত্যুর (Sudden infant death syndrome SIDS) কারণ ধূমপান। ধুমপান ক্যান্সার ডেকে আনতে পারে। গর্ভবতী মায়েদের মধ্যে ধূমপানে গর্ভস্থ ভ্রূণের ক্ষতি, বৃদ্ধি ব্যাহত ও সময়ের আগেই বিকলাঙ্গ কম ওজনের সন্তানের জন্ম। গর্ভবতী মা'রও শারীরিক সমস্যার ঝুঁকি থাকে।

যেসব শিশুর অ্যাজমা আছে, তামাকের ধোঁয়ায় তাদের বারবার হয়। অনেক সময় ইনহেলার বা ওষুধে কোনও কাজ হয় না। নিউমোনিয়ায়ও শিশুমৃত্যুর ঝুঁকি বাড়ে। সিগারেটের বিষ ধোঁয়া শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গকে বিকল করে। নাক-কান-গলায় সংক্রমণ, কানের ইউস্টেশিয়ান টিউবে বাধা, অটাইটিস মিডিয়া, মধ্য কর্ণের সংক্রমণ থেকে ক্রমশ বধির হয়ে যাওয়ার প্রবণতা বাড়ে। ধুমপানে শিশুর কথা বলার সমস্যা তো হয়ই, মানসিক বিকাশও ব্যাহত হতে পারে। এ ছাড়া দাঁতের ক্ষয়, গন্ধের অনুভূতি নষ্ট হওয়া  ও লিউকোমিয়াসহ নানা রক্তের অসুখ ও ক্যানসারের শঙ্কা বাড়ে। #






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই