তারিখ : ১৯ জুন ২০১৮, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব পরিবেশ দিবস

বিশ্ব পরিবেশ দিবস
[ভালুকা ডট কম : ০৫ জুন]
প্রতি বছর ৫ জুন বিশ্বব্যাপী পরিবেশ সচেতনতার লক্ষ্যে পালিত দিবসটি। এই দিনটিতেই জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স (United Nations Conference on the Human Environment) শুরু হয়েছিল। এই কনফারেন্স হয়েছিল ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন পর্যন্ত। এই কনফারেন্স ঐ বছরই চালু করেছিল জাতিসংঘের সাধারণ সভা। তখন থেকেই প্রতি বৎসর এই দিবস পালিত হয়ে আসছে।

দিবসটি প্রথম পালিত হয় ১৯৭৪ সালে। প্রতি বছরই দিবসটি আলাদা আলাদা শহরে, আলাদা আলাদা প্রতিপাদ্য বিষয় নিয়ে পালিত হয়। উত্তর গোলার্ধে দিবসটি বসন্তে, আর দক্ষিণ গোলার্ধে দিবসটি শরতে পালিত হয়। দিবসটি বিশ্বের বা একটি নির্দিষ্ট দেশের সম্মুখীন পরিবেশগত সমস্যা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টি করতে পালন করা হয়। এবারের বিশ্ব পরিবেশ দিবসের শ্লোগান হচ্ছে, Beat Plastic Pollution. আমরা দৈনন্দিন জীবনে নানা কাজে প্লাস্টিক ব্যবহার করি। কিন্তু ব্যবহারের পরে তা পরিবেশ দূষণের কারন হয়ে দাঁড়ায়।

এবারের পরিবেশ দিবসের শপথ হোক-  আমার ব্যবহৃত প্লাস্টিক যেন পরিবেশ দূষণের কারন না হয়। আসুন প্লাস্টিকের বোতল, ব্যাগ, পলিথিন ইত্যাদি ব্যবহারের পর যথাস্থানে ফেলি। প্রকৃতির কোল আমাদের আশ্রয়। পরিবেশ বাঁচলে আমরা বাঁচবো। তাই প্রকৃতি ও পরিবেশকে দুষণের হাত থেকে বাঁচানোর দায়িত্বটাও আমাদের। বিশ্ব পরিবেশ দিবসে এই হোক আমাদের প্রতিজ্ঞা। #






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ২০৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই