তারিখ : ১৭ আগস্ট ২০১৮, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমী উদ্বোধনের অপেক্ষায়

নওগাঁয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমীর কাজ সমাপ্ত,শুধু উদ্বোধনের অপেক্ষায়
[ভালুকা ডট কম : ০৭ জুন]
নওগাঁর পত্নীতলা, ধামইরহাট, পোরশা, সাপাহার, নিয়ামতপুরমউপজেলাগুলো হচ্ছে ঠা ঠা বরেন্দ্র অঞ্চল। এই অঞ্চলগুলোতে বসবাস করে কয়েক হাজার ক্ষুদ্র-নৃ গোষ্ঠি জাতির মানুষরা। এই গোষ্ঠিরা সব সময়ই ছিলো অবহেলিত। যাদের নিজস্ব কৃষ্টি-ক্যালচার ধরে রাখার ও চর্চা করার মতো ছিলো না কোন ব্যবস্থা ছিরা না কোন কেন্দ্র।

এই জাতিসত্ত্বার নিজস্ব সংস্কৃতিকে সংরক্ষণ ও চর্চা করার কথা ভেবে পত্নীতলা সদরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জাতির মানুষের জন্য সাংস্কৃতিক একাডেমী নির্মাণ করার কাজ শেষ হয়েছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়। প্রধানমন্ত্রী নিজেই ৩জেলাতে নির্মিত এই সাংস্কৃতিক একাডেমীর উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিভিন্ন অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মানুষের সাহিত্য ও সংস্কৃতি’র উন্নয়ন এবং বিকাশের ক্ষেত্রে সংস্কৃতি মন্ত্রণালয় এসব সংস্কৃতি একাডেমী স্থাপনের সরকার যে  উদ্যোগ নিয়েছে তারই অংশ হিসেবে পত্নীতলায় এই একাডেমী নির্মাণ করা হয়েছে।

দিনাজপুর-হালুয়াঘাট-নওগাঁ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমী নির্মাণ প্রকল্পের আওতায় দিনাজপুর, ময়মনসিংহ জেলার হালুয়াঘাট এবং নওগাঁ জেলা পত্নীতলা উপজেলায় এই তিনটি সাংস্কৃতিক কেন্দ্র নির্মান কাজ শেষ হয়েছে। স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ আলহ্জ্বা শহিদুজ্জামান সরকার বাবলু এই অঞ্চলের ক্ষুদ্র জাতি সত্ত্বা মানুষের কথা ভেবে তার একান্ত প্রচেষ্টায় এই সাংস্কৃতিক একাডেমী নির্মিত হয়েছে।

স্থানীয় শ্যামল বাঁশফোর, কৃষ্ণ হালদারসহ আরো অনেক ক্ষুদ্র-নৃ গোষ্ঠি মানুষরা বলেন আমরা ক্ষুদ্র নৃ-গোষ্ঠি জাতির মানুষ। আমাদের জন্য নির্মিত এই সাংস্কৃতিক একাডেমী পেয়ে আমরা খুব খুশি। এখন থেকে আমরা এই কেন্দ্রে আমাদের নিজস্ব সংস্কৃতির চর্চা করতে পারবো। আমরা আর আর বেশি করে আমাদের সংস্কৃতিকে জানতে পারবো। আমাদের আগামী প্রজন্মরা আমাদের নিজস্ব সংস্কৃতি সম্পর্কে বেশি বেশি করে জানতে পারবে। ধন্যবাদ জানাই এই সরকারকে।

সুরম্য এই ভবনে একটি অত্যাধুনিক অডিটোরিয়াম, অফিস বিল্ডিং, ডরমেটরী, মিউজিয়াম, লাইব্রেরী, সাবষ্টেশন এবং মুক্তমঞ্চ নির্মাণ কাজ শেষ হয়েছে। ১০ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে গণপুর্ত বিভাগ এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। যে কোন দিন মাননীয় প্রধানমন্ত্রীর একযোগে এই তিনটি সাংস্কৃতিক একাডেমী আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করার কথা রয়েছে। #






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

বিনোদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই