তারিখ : ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ঘোষিত বাজেট ঋণ নির্ভর -ড. মোশাররফ

ঘোষিত বাজেট ঋণ নির্ভর -ড. মোশাররফ
[ভালুকা ডট কম : ০৭ জুন]
২০১৮-১৯ সালের প্রস্তাবিত বাজেটকে 'নির্বাচনী বাজেট' হিসেবে অ্যাখায়িত করে তা প্রত্যাখান করে বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, সরকারের ঘোষিত বাজেট ঋণ নির্ভর। বৃহস্পতিবার পল্টনস্থ মৈত্রী মিলনায়তনে  র বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রস্তাবিত বাজেট জনগণের স্বার্থে নয় দাবি করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, নির্বাচনী বছরে ভোটের আকর্ষণের জন্য এত বড় ঘাটতির একটি বিশাল বাজেট দেয়া হয়েছে। মূলত জনগণকে প্রত্যারণা করে ভোট আকর্ষণ করানোর জন্য এ বাজেট।  তাই এটা নির্বাচনী বাজেট। ভোট আকর্ষণের বাজেট। জনগণের স্বার্থের বাজেট নয়। এছাড়া এই বাজেট বাস্তবায়নের জন্য আর্থিক সক্ষমতাও নেই এবং প্রশাসনিক দক্ষতাও নাই। সুতরাং এটা বাস্তবায়নযোগ্য নয়। লোক দেখানো ও মানুষকে প্রতারণা করার বাজেট- বলেন তিনি। তিনি বলেন,  আমরা (বিএনপি) এই বাজেট প্রত্যাখান করছি। কারণ এই বাজেট জনগণের কোন উপকারে আসবে না। আমরা এর প্রতিবাদ করছি।

বিএনপির এ স্থায়ী কমিটির সদস্য বলেন, বর্তমান স্বৈরাচারি সরকার আজকে একটি বাজেট দিয়েছে। ইতিমধ্যে এ বাজেট সংসদে উত্থাপন করা হয়েছে। বাজেটে মূল্য ব্যয় ধরা হয়েছে, ৪ লাখ ৬৪ হাজার কোটি টাকা। তার মধ্যে উন্নয়ন বাজেট হচ্ছে, ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। আর ঘাটতি হচ্ছে, ১ লাখ ৮৫ হাজার ২ শত ৯৩ কোটি টাকা।

তিনি বলেন, এই ঘাটতি, যেটা মূল্য বাজেটের ৪র্থ শতাংশের বেশী। এই ঘাটতি বাজেট কেনো দেয়া হয়েছে? রাজস্ব, সরকারি খরচ এবং সরকারি বেতন কমানো যায় না। কিন্তু এত বড় ঘাটতি বাজেট আসলে প্রতিক্রিয়া হবে উন্নয়নে বাজেটে। আসলে এখানে উন্নয়নের জন্য সেই পরিমান কোন টাকা-পয়সা নেই। এই ঘাটতি পূরণের জন্য বৈদেশিক ঋণ করা হবে এবং আমাদের দেশের ব্যাংকগুলো থেকে ঋণ নেওয়া হবে। আমাদের দেশের ব্যাংকগুলো থেকে ঋণ নেওয়াে টার্গেট ৪২ হাজার ২৯  কোটি টাকা। বৈদেশিক ঋণ তারা (সরকার) আশা করছে, ৬০ হাজার ৫০০ শত ৮৫ কোটি টাকা। এগুলো হচ্ছে, ধারণা মাত্র। আজকে স্বৈরাচার সরকারের অর্থনৈতিক ভুল নীতির কারণে এবং স্বেচ্ছাচারিতার ব্যাংকগুলো দেউলিয়া হয়ে গেছে। এই ব্যাংকগুলোকে যদি সরকারকে আবার ঋণ দিতে হয় তাহলে ভবিষ্যতে ব্যাংকগুলো প্রাইভেট সেক্টরে কোন ঋণ দিতে পারবে না।

খন্দকার মোশাররফ বলেন, ঋনের বোঝা বাড়িয়ে সরকার এত বড় ঘাটতি বাজটে দিয়েছে, ঋণ নির্ভর একটি বাজেট। এতে জনগণের উপর ঋণের বোঝা বৃদ্ধি হবে। এছাড়া রাজস্ব আদায়ের জন্য যে টার্গেট করা হয়েছে, সেটাও সম্ভব হবে না। জনগণের পকেট থেকেই এ ঘাটতি পূরণ করতে হবে। বাজেটে করর্পোরেট ট্যাক্স কমানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে ধনীকে আরো ধনী করা এবং এদেশের গরীব আরো গরীব হবে।

পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহম্মদ ইবরাহিম বীরপ্রতীকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দলের মহাসচিব এম. এম. আমিনুর রহমান। ইফতারে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আসান, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর মিয়া গোলাম পারোওয়ার, নির্বাহী সদস্য মাওলানা আবদুল হালিম, জাতীয় পার্টি (জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিঙ্কন, বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি, মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা, ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, খেলাফত মজলিশ মহাসচিব ড. আহমেদ আবদুল কাদের, এলডিপি সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, জাগপা সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, বিজেপির ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মতিন সাউদ, বিএমএল মহাসচিব শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, ডিএল সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি, লেবার পার্টি (একাংশ) চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, (অপরাংশ) চেয়ারম্যান এমদাদুল হক চৌধুরী, বাংলাদেশ জাতীয় দল চেয়ারম্যান এডভোকেট সৈয়দ এহসানুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন।

কল্যাণ পার্টির স্থায়ী কমিটির সদস্য ফোরকান ইবরাহিম, অধ্যাপক ডা. ইকবাল হাসান মাহমুদ, এডভোকেট আজাদ মাহবুব, ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্না, যুগ্ম মহাসচিব নুরুল কবির ভুইয়া পিন্টু, দপ্তর সম্পাদক মো. আল আমিন ভুইয়া, সাংগঠনিক সম্পাদক রাসেদ ফেরদৌস সোহেল মোল্লা প্রমুখ। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই