তারিখ : ১৯ জুন ২০১৮, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সাপের বিচ্ছিন্ন মাথার দ্বারাই দংশন

সাপের বিচ্ছিন্ন মাথার দ্বারাই দংশন
[ভালুকা ডট কম : ০৮ জুন]
বহুল প্রচলিত আছে মুরগী মাথা বিচ্ছিন্ন হলেও দৌড়তে পারে। কিন্তু মাথা বিচ্ছিন্ন সাপ? সাপ মাথা বিচ্ছিন্ন হওয়ার পরও কামড়াতে পারে। আর এ কারণেই মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের বাসিন্দা চল্লিশ বছর বয়সী জেরিমি নামের এক ব্যক্তি প্রায় মরতেই বসেছিলেন। তিনি এবং তার স্ত্রী জেনিফার গত ২৭মে ভোরে উঠানের এক কোণে কাজ করছিলেন। হঠাৎ বাগানে চারফুট লম্বা ধূসর বর্ণের একটি বিষাক্ত রেটেল সাপ দেখতে পান। তিনি সাবল নিয়ে দ্রুত সাপটি মেরে মাথা আলাদা করে ফেলেন। 

দশ মিনিট পর সাপের মাথাটি ফেলতে গেলেই ঘটে বিপত্তি। মাথা বিচ্ছিন্ন সাপটিই তার হাতের আঙুলে বিষাক্ত দাঁত দুটি বসিয়ে দেয়। প্রায় ত্রিশ সেকেন্ড ব্যাপী দংশন করে। এরপর তিনি সাপের বিচ্ছিন্ন মাথাটি হাত থেকে সরিয়ে নেন। দংশনের পর জেরিমি অজ্ঞান হয়ে যান। স্বামীকে সাপ দংশনের বিষয়টি জেরেমির স্ত্রী জেনিফার দেখে ফেলেন। স্ত্রী দ্রুত এম্বুলেন্স ও পরে হেলিকপ্টারে করে হাসপাতালে নিয়ে যান। ছাব্বিশ ডোজ এন্টিভেনম ইনজেকশন দিয়ে চিকিৎসা করায় জেরেমিকে সুস্থ করা সম্ভব হয়।

প্রাণী বিশেষজ্ঞরা বলেন, সাপের মাথা অত্যন্ত বিপজ্জনক। কাটা মাথা থেকে দংশনের সময় সাপ আরও বেশি বিষ ঢেলে দেয়। এমনকি এটি বিচ্ছিন্ন করার বা মেরে ফেলার কয়েক ঘণ্টা পরেও হাতে ধরা উচিত নয়। মৃত সাপের মাথাও কামড়ে দিতে পারে, যা থেকে মানুষের প্রাণহানী ঘটতে পারে। তাই বিষাক্ত সাপ মারলে মাটির নিচে পুতে রাখতে হয়। #সুত্র: দি নিউইয়র্ক টাইমস






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ২০৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই