তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ফসলী জমিতে ইট ভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

নওগাঁয় ফসলী জমিতে ইট ভাটা বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি
[ভালুকা ডট কম : ১২ জুলাই]
নওগাঁর মহাদেবপুরে ফসলী জমিতে ইট ভাটা নির্মাণ বন্ধের দাবিতে ঘন্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি পালন করছেন এলাকার কৃষক ও কৃষানীরা। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে সারে ১২ টা পর্যন্ত ঘন্টাব্যাপি মানববন্ধন কর্মসূচিতে মহাদেবপুর উপজেলার স্বরুপপুর গ্রামের প্রায় দুইশতাধিক সাধারন কৃষক ও কৃষাণীরা অংশ নেয়।

মানববন্ধন বক্তারা বলেন, আমাদেরকে না জানিয়েই নওগাঁ সদর উপজেলার প্রতাপদহ গ্রামের মুনছুর আলীর ছেলে জনৈক মানিক উদ্দীন স্বরুপপুর গ্রামের মৃত কুরানুর ছেলে মঞ্জুর আবাদী ৪ বিঘা জমি বছর লিজ নিয়ে ইটভাটা নির্মানের কাজ শুরু করেন।

গ্রামবাসী অভিযোগ করে বলেন, ইটভাটা নির্মাণের শুরুতেই আমরা আমাদের আবাদী জমির ফসল রক্ষার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে গিয়ে একটি লিখিত অভিযোগ দিয়ে আসলেও ইটভাটা মালিক কোন তোয়াক্কা না করেই ইটভাটা নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন, আমরা আমাদের তিন ফসলী আবাদী জমিতে ইটভাটা নির্মাণ করতে দিব না প্রয়োজনে আমরা জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরেও লিখিতভাবে জানাবো বলেও মানববন্ধন চলাকালে কৃষক-কৃষানীরা বলেন।

স্বরুপপুর গ্রামের মৃত বিষু মন্ডলের ছেলে মিলন হোসেন (২৮) ও মৃত আজিজারের ছেলে মোশারফ হোসেন (২৫) মানববন্ধন চলাকালে বলেন, ইটভাটা মালিক আমাদের সাথে কোন কথা না বলেই আমাদের জমিতে ও ইটভাটা তৈরীর কাজ শুরু করেছেন। একই সময় স্বরুপপুর গ্রামের আফছার আলী মন্ডলের ছেলে  ভুট্টু (৩৬) জানান, ঐ ইটভাটা মালিক আমাকে এক প্রকার হুমকি দিয়েই বলেছেন যে, নবনির্মীত ইটভাটার সাথে লাগানো আমার তিন ফসলি ৫ বিঘা জমিও তিনি লিজ নিবেন, আমি আপোসে না দিলে আমার জমিতে কোন ফসল হবে না এজন্য আমি জমি দিতে বাধ্য হব বলেও আমাকে বলেছেন ইটভাটা মালিক।

এছাড়া স্বরুপপুর গ্রামের বাছের আলী মন্ডলের ছেলে আজাদুল ইসলাম আজাদ (৪৮) সহ গ্রামের আরো অনেকেই অভিযোগ করে জানান, আমরা গ্রামের কৃষক মানুষ আমাদের গ্রামের সাধারন নিন্মবিত্ত কৃষকদের তিন ফসলী সব জমিই এ মাঠেই আছে। আর এ মাঠেই যদি ইটভাটা নির্মাণ বা চালু করেন তাহলে আমাদের গোটা মাঠটির তিন ফসলি জমিতে ফসল (ধান) চাষে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হতে হবে আমাদের বলেও তারা দাবি করেন ঐ কৃষকরা।

এব্যাপারে নির্মানধীন (মানিক বিক্রস) নামের ইটভাটা মালিক দাবি করে নওগাঁ শহরের চকমুক্তার (দয়ালের মোড়) এলাকার মুনছুর আলীর ছেলে শ্যামল ওরফে সুমন (৩৬) মোবাইল ফোনে জানান, আমি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে এবং  ইউনিয়ন পরিষদ থেকে ও ট্রেড লাইসেন্স নিয়েই স্বরুপপুর মাঠে (মানিক বিক্রস) নামের ইটভাটার নির্মান কাজ শুরু করেছি। তিনি আরো জানান, স্থানিয় স্বরুপপুর গ্রামের জৈনক মঞ্জু, পিন্টু, বাবুসহ বেশ কয়েক জনের কাছে থেকে মোট ১৮ বিঘা জমি নিয়েই ইটভাটা নির্মান কাজ শুরু করা হয়েছে।

গ্রামের মাঠের তিন ফসলী আবাদী জমিতে ইটভাটা নির্মানকাজ শুরু করার পর থেকেই গ্রামের কৃষক ও কৃষানীরা ইটভাটা বন্ধের জন্য অভিযোগসহ বিভিন্ন প্রশাসনের দ্বারে দ্বারে ঘুড়ছে বলেও জানিয়েছেন গ্রামবাসী।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই