তারিখ : ১৭ আগস্ট ২০১৮, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় প্রশাসনের নির্দেশ অমান্য করে কৃষি জমি ভরাট

ভালুকায় প্রশাসনের নির্দেশ অমান্য করে কৃষি জমি ভরাটের অভিযোগ  
[ভালুকা ডট কম : ০৬ আগস্ট]
ভালুকা উপজেলার ধীতপুর ও ভরাডোবা ইউনিয়নের সীমান্তবর্তী বালিকঝুড়ি খালের একাংশ ও আবাদি জমি বিনাঅনুমদিতে ভরাট করে ফেক্টরি নির্মাণের অভিযোগ পাওয়া গেছে স্থানীয় মুলতাজিম স্প্রিনিং মিল কর্তপক্ষের বিরুদ্ধে।

স্থানীয় সূত্রে জানা যায়, ভূমি ব্যবস্থাপনা ম্যানুয়েলের ১৬১ নং অনুচ্ছেদে উল্লেখ আছে কৃষি জমি ও অকৃষি কাজের জন্য বিক্রয় বা হস্তান্তর করা যাইবে না। কিন্তু জলাশয় ভরাট ও এই আইনকে অমান্য করে স্থানীয় মুলতাজিম স্প্রিনিং মিল কর্তপক্ষ বালিকঝুড়ি খালের একাংশ ও ভরাডোবা ইউনিয়নের ভরাডোবা গ্রাম এবং ধীতপুর ইউনিয়নে ধলিয়া দেলিয়াপাড়া গ্রামের বালিকঝুড়ি খালের একাংশসহ আসাপাশের এলাকায় ফেক্টরি নির্মাণের জন্য কৃষি জমি ভরাট করে যাচ্ছে। ওই খাল ভরাট করার কারণে ধলিয়া,বাদে পুরুড়া ও পুরুড়াসহ কয়েকটি গ্রামের কয়েশ একর আবাদি জমি জলাবদ্ধতার সৃষ্টি হয়ে কৃষকের ফসল উৎপাদনের ব্যপক ক্ষতির সম্ভাবনা রয়েছে। এমনকি ওই খালের আসপাশে বেশ কয়েক জন কৃষক জমি বিক্রয় না করাতে তাদেরকে বিভিন্ন ধরণের ভয়বিত্তি ও হুমকি দিয়ে আসছে।

এঘটনায় ধলিয়া দেলিয়াপাড়া ও বাদে পুরুড়া একার বেশ কয়েকজন ভুক্ত ভোগি কৃষক স্থানীয় ৪নং ধীতপুর ইউনিয়নের চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।ভরাডোবা ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ইমাম হাসান জানান, আমি ঘটনা স্থলে গিয়ে কাজ বন্ধ রাখতে বলে এসেছি। পুনরায় কাজ করে থাকলে আবারও গিয়ে ব্যবস্থা নিব।

মুলতাজিম স্প্রিনিং মিলের এ্যাডমিন ম্যানেজার রবিউল ইসলাম জানান, কোথাও থেকে কোন অনুমতি নেওয়া হয়নি। সারাদেশে যে ভাবে ফেক্টরি নির্মাণ হচ্ছে আমরাও ঠিক ওই ভাবেই কাজ করে যাচ্ছে।ধীতপুর ইউনিয়নের চেয়ারম্যান আশরাফুল আলম জানান, বালিকঝুড়ি খালটি বন্ধ করাতে আশপাশের শতশত একর আবাদি জমিতে আবাদ করা সম্ভাব হবে না জলাবদ্ধতার জন্য। আমার কাছে বেশ কয়েকজন কৃষক লিখিত অভিযোগ করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল জানান, মুলতাজিম স্প্রিনিং মিল কর্তপক্ষ কোন অনুমতি ছাড়াই কৃষি জমি ও জলাশয় ভরাট করছে একটি ফেক্টরি নির্মাণের জন্য। তা জানার পর সহকারী কমিশনার ভূমিকে কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছি। তারপরেও কাজ করে থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।      #






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই