তারিখ : ২১ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কালিয়াকৈরে তিন কারখানাকে দূষণের অভিযোগে জরিমানা

কালিয়াকৈরে তিন কারখানাকে পরিবেশ দূষণের অভিযোগে ১১ লাখ ৮২ হাজার টাকা জরিমানা
[ভালুকা ডট কম : ০৭ আগস্ট]
 গাজীপুরের কালিয়াকৈর উপজেলার তিনটি কারখানাকে ১১ লাখ ৮২ হাজার টাকা ক্ষতিপূরণ ধার্য করে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং। পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত তরল বর্জ্য ও এসপিএম অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে এবং অতিরিক্ত শব্দ দূষণের মাধ্যমে কারখানা পরিচালনা করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় রবিবার এ ক্ষতিপূরণ ধার্য করা হয়।

পরিবেশ অধিদপ্তর ঢাকা সদর দপ্তরের সহকারী পরিচালক সালমান চৌধুরী শাওন জানান, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে সোমবার পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট) পরিবেশ দূষণের দায়ে চারটি কারখানার মালিক বা প্রতিনিধিকে পরিবেশ অধিদপ্তরের ঢাকা সদর দপ্তরে এনফোর্সমেন্ট উইংয়ে তলব করে শুনানী গ্রহণ করেন।

শুনানী  শেষে কারখানাসমূহের মধ্যে সংগৃহীত তরল বর্জ্য নমুনা ফলাফলের মান পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর ও মাত্রাতিরিক্ত থাকায় গাজীপুর জেলার কালিয়াকৈরের এপেক্স ফার্মা লিমিটেডকে ২.৪৯ লাখ টাকা, নুরুল ইসলাম স্পিনিং মিলসকে ৪০ হাজার টাকা এবং অতিরিক্ত শব্দ দূষণের মাধ্যমে কারখানা পরিচালনা করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের অপরাধে  করতোয়া স্পিনিং মিলস লিমিটেডকে ৮.৯৪ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়। এর আগে মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট টিম ওইসব কারখানা ও প্রতিষ্ঠাণসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পরিবেশ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই