তারিখ : ২২ অক্টোবর ২০১৮, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ফসলী জমিতে ইট ভাটা নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন

নওগাঁয় ফসলী জমিতে ইট ভাটা নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন করলো কৃষক-কৃষাণীরা
[ভালুকা ডট কম : ০৯ আগস্ট]
নওগাঁয় ৩ ফসলী (ধান চাষের) জমিতে ইট ভাটা নির্মাণ বন্ধের দাবিতে বৃহস্পতিবার দুপুরে ঘন্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি পালন করেছে জেলার মহাদেবপুর উপজেলার স্বরুপপুর গ্রামের প্রায় দুইশত কৃষক ও কৃষানীরা।মানববন্ধন কর্মসূচিতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মহাদেবপুর উপজেলা বাসদ এর সদস্য সচিব শ্রী কালিপদ সরকারসহ স্বরুপপুর গ্রামের কৃষক আনতাজ হোসেন, দুলাল হোসেন ও সিরাজুল ইসলাম।

বক্তারা বলেন, আমাদেরকে (গ্রামবাসীকে) না জানিয়ে নওগাঁ জেলা সদর উপজেলার নওগাঁ শহরের চকমুক্তার (দয়ালেরমোড়) এলাকার মুনছুর আলীর ছেলে শ্যামল ওরফে সুমন (৩৬) স্বরুপপুর গ্রামের মৃত কুরানুর ছেলে মঞ্জুর আবাদী মাত্র ৪ বিঘা জমি বছর লিজ নিয়ে ইট ভাটা নির্মান কাজ শুরু করেন। আমরা গ্রামবাসী নির্মাণ কাজ শুরু করার পরই বিষয়টি জানতে পেরে গ্রামের আবাদী জমিতে ইট ভাটা নির্মাণ করতে নিষেধ করি। অবৈধ্যভাবে নির্মাণধীন ইট ভাটা নির্মাণ বন্ধ না হওয়ায় এই মানববন্ধন করছি আমরা।

বক্তারা আরো বলেন, আমরা গ্রামের নিন্ম ও মধ্যবিত্ত কৃষক আমাদের মাঠের ওই ৩ ফসলী জমিতেই আমরা ধান চাষ করে সংসার চালাই। ভাটার চারপাশের সব জমিতেই চলতি আমন মৌসুমের ধানের চারা রোপন করা হয়েছে।

ইটভাটার মালিক নওগাঁ শহরের চকমুক্তার (দয়ালেরমোড়) এলাকার মুনছুর আলীর ছেলে শ্যামল ওরফে সুমন বলেন, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে এবং ইউনিয়ন পরিষদ থেকে ও ট্রেড লাইসেন্স নিয়েই স্বরুপপুর মাঠে (মানিক বিক্রস) নামের ইট ভাটা নির্মাণের কাজ শুরু করা হয়েছিল। তিনি আরো বলেন, স্বরুপপুর গ্রামের মঞ্জু, পিন্টু ও বাবুসহ কয়েক জনের কাছে থেকে ১০ আর ৮ মোট ১৮ বিঘা জমি লিজ  নিয়েই ইটভাটা নির্মাণ কাজ শুরু করেছি তারপরেও গ্রামের লোকজন আমার ইট ভাটা নির্মাণ কাজে বাঁধা প্রদান করছেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই