তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ময়মনসিংহে আশার অর্ধ-বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত

ময়মনসিংহে আশার অর্ধ-বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ১২ আগস্ট]
বেসরকারী ঋণদান সংস্থা আশা ময়মনসিংহ জেলার ৩০টি ব্রাঞ্চের ম্যানেজারদের নিয়ে রবিবার (১২ আগস্ট) মাসকান্দায় এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ট্রেনিং সেন্টারে অর্ধ বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

আশা ময়মনসিংহ জেলার সিনিয়র ডিষ্ট্রিক ম্যানেজার অমরেশ মন্ডলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আশার ডেপুটি ডিরেক্টর মোঃ সোহায়েল আহমেদ ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আশার ময়মনসিংহের ডিভিশনাল ম্যানেজার মোঃ বাহারুল ইসলাম বাহার। এছাড়াও জেলার অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাগন এতে বক্তব্য দেন। উক্ত সভায় ২০১৮ সালের ষান্মাসিক কার্যক্রম পর্যালোচনা করে চলতি বছরের ঋণ বিতরণ লক্ষ্যমাত্রাসহ অন্যান্য বিষয়ে দিক নির্দেশনা মূলক সিদ্ধান্তসমূহ গ্রহণ করা হয়।

উল্লেখ্য যে, আশা ১৯৯০ সাল থেকে ময়মনসিংহ জেলায় ঋণদান কর্মসূচীসহ অন্যান্য কার্যক্রম সফলভাবে পরিচালনা করে আসছে। বর্তমানে অত্র জেলায় মোট ৩০টি ব্রাঞ্চ কার্যালয়ের মাধ্যমে প্রায় ৬৩৪০৭ জন সদস্যকে ৩১৫ কোটি টাকা ঋণ প্রদান করে দরিদ্র পরিবারের সদস্যসহ ব্যবসায়ী ও বিভিন্ন ধরনের ক্ষুদ্র উদ্যোক্তাদের যেমনঃ কুটিরশিল্প, মৎস্য চাষ, পাওয়ারটিলার, উন্নতজাতের দুগ্ধবতী গাভী খামার, সবজিচাষ, মৌসুমী ফসল, গোবাদী পশুপালন ইত্যাদি কাজে নিয়োজিতদের স্বাবলম্বি করতে/আর্থ-সামাজিক উন্নয়নে সরাসরি সহায়ক ভূমিকা পালন করে আসছে।

এছাড়াও আশা মাইক্রোক্রেডিট এর পাশাপাশি নিজস্ব অর্থায়নে সামাজিক কার্যক্রম হিসাবে ছাত্র-ছাত্রী ঝরে পড়া রোধ কল্পে প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ, স্যানিটেশন সুবিধা, বিনা মূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা, ফিজিও থেরাপি ক্যাম্প কার্যক্রম পরিচালনা করছে। এছাড়াও নিজস্ব ক্যাম্পাসে আশা ইউনিভার্সিটি বাংলাদেশ, আশা ম্যাটস, চক্ষু হাসপাতাল কার্যক্রম পরিচালনা করে আসছে।

জেলায় মোট ১৫টি ব্রাঞ্চে ২২৫টি শিক্ষা কেন্দ্রের মাধ্যমে প্রায় ৬৩১২ জন হতদরিদ্র পরিবারের ছাত্র/ছাত্রীদের মাঝে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করে জাতীয় প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণে সহায়ক ভূমিকা পালন করে আসছে এবং জেলায় মোট ৭টি ব্রাঞ্চ এবং ১টি স্বাস্থ্য কেন্দ্রে ৪৫ জন স্বাস্থ্য সেবিকার মাধ্যমে ডায়াবেটিস, জ্বর, প্রেগনেন্সী টেস্টসহ প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করছে।

পাশাপাশি জেলার সকল ব্রাঞ্চ কার্যালয়ের মাধ্যমে সাপ্তাহিক সভা করে স্বাস্থ্য সচেতনতা মূলক বিভিন্ন ইস্যুভিত্তিক আলোচনা মাধ্যমে সদস্যদেরকে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা সম্পর্কে সচেতন করা হচ্ছে এবং গরীব ও হতদরিদ্র সদস্যদের চিকিৎসা সহায়তা বাবদ মোট ১৬৫ জনকে  ৫৭৫০০০ টাকা অনুদান প্রদান করেছে। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই