তারিখ : ২৬ সেপ্টেম্বর ২০১৮, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ

নওগাঁয় ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ
[ভালুকা ডট কম : ১২ আগস্ট]
নওগাঁয় শহরের বেসরকারি ক্লিনিক ‘পঞ্চভাই ক্লিনিক এন্ড নার্সিং হোম’ এ ভূল চিকিৎসায় বাবলা কান্তু (৬০) নামে এক রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। বাবলা কান্তু নওগাঁ শহরের হাট-নওগাঁ মহল্লার মৃত করুনা কান্তর ছেলে। শনিবার রাত সাড়ে ১২টার দিকে ক্লিনিকের থিয়েটারে তার মৃত্যু হয়।

ক্লিনিক ও নিহতের পরিবার সূত্রে জানা যায়, বেশ কিছুদিন আগে বাবলা কান্তর হাত ভেঙে যায়। চিকিৎসা করানোর পরও সুস্থ হয়নি। শনিবার বিকেল ৪টার দিকে ‘পঞ্চভাই ক্লিনিক এন্ড নার্সিং হোম’ ভর্তি করানো হয়। এরপর রাত ১০টার দিকে অর্থোপেডিক বিশেষজ্ঞ ডা. মো: আবু হেনা সেলিমের তত্বাবধানে রোগীর হাত অপারেশনের জন্য থিয়েটারে নেওয়া হয়। এসময় এনেসথেসিয়া বিশেষজ্ঞ ডা. ইসকেন্দার হোসেন রোগীকে চেতনা নাশক ইনজেকশন পুশ করেন। এরপর থেকেই রোগীর আর কোন জ্ঞান ফেরেনি। প্রায় ২ ঘণ্টা পর রোগীর অভিভাবকদের জানানো হয়  রোগী মারা গেছে। ঘটনার পর নিহতের পরিবারের সদস্যরা ক্লিনিক ঘেরাও করলে উত্তেজনা বিরাজ করে। পরে থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে নিয়ে আসে।

সচেতনদের অভিযোগ সিভিল সার্জন নিয়মিত ক্লিনিকগুলো মনিটরিং করেন না। যার কারণে ক্লিনিক মালিকরা বার বার দূর্ঘটনা ঘটানোর পরও দেদারছে ক্লিনিকে সেবা দিয়ে যাচ্ছেন। প্রত্যান্ত অঞ্চল থেকে বিভিন্ন দালালদের মাধ্যমে রোগী নিয়ে এসে স্বল্প খরচে ক্লিনিকে সেবা দেয়ার নাম করে নিয়ে আসে। ভাল চিকিৎসা ও বিভিন্ন ঔষধ দেয়ার নাম করে মোটা অংকের টাকা আদায় করে নেয়া হয়। প্রতারিত হচ্ছে রোগী ও তার স্বজনরা। এতে করে ক্লিনিকদের দৌরাক্ত দিন দিন বেড়েই চলছে। এদের লাগাম টেনে ধরা দরকার।

নিহতের ছেলে অশোক কুমার বলেন, হাত ভাঙ্গার চিকিৎকার জন্য বাবাকে ক্লিনিকি ভর্তি করানো হয়েছিল।  অপারেশনের জন্য থিয়েটারে নেয়া হয়ে চেনতানাশক ইনজেকশন দেয়া হয়। এরপর জ্ঞান ফিরেনি। ডাক্তারদের অবহেলা এবং ভূলের কারণে বাবার মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন।

ঘটনার পর থেকে ডা. ইসকেন্দার হোসেন এবং ডা. মো: আবু হেনা সেলিমের মোবাইল ফোন বন্ধ থাকায় কোন বক্তব্য নেয়া সম্ভব হয়নি।ক্লিনিক পরিচালনাকারী এক সদস্য আব্দুল জলিল মুন্সি বলেন, এটি একটি নিছক দূর্ঘটনা। অপারেশন টেবিলে রোগী হৃদ যন্ত্রের ক্রীয়া বন্ধ (হার্ড স্ট্রোক) হয়ে মারা গেছে।

নওগাঁ সিভিল সার্জন ডা. মুমিনুল হক ভুল অপারেশনে রোগীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ব্যপারে এখনো কোন অভিযোগ পাওয়া যায়নি। তবে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে। আর নিয়মিত ক্লিনিক মনিটরিং এবং ক্লিনিকের পরিবেশের অবস্থা খারাপ পাওয়া গেলে ব্যবস্থা গ্রহন করা হয়।

নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল হাই বলেন, সংবাদ পাওয়ার পর রাতেই পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে নিয়ে আসা হয়। কিন্তু রোগীর পরিবার থেকে থানায় কোন অভিযোগ দেয়নি। অভিযোগ দিলে ব্যবস্থা গ্রহণ করা হবে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই