তারিখ : ১৫ ডিসেম্বর ২০১৮, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

চীন-মার্কিন বাণিজ্য আরও পণ্যের ওপর শুল্ক আরোপ

চীন-মার্কিন বাণিজ্য আরও পণ্যের ওপর শুল্ক আরোপ
[ভালুকা ডট কম : ২৩ আগস্ট]
আমেরিকা আজ (বৃহস্পতিবার) থেকে চীনের আরও ১ হাজার ছয়শ' কোটি ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে। আমেরিকার স্থানীয় সময় মধ্যরাত থেকে এর বাস্তবায়ন শুরু হয়েছে। এর ফলে চীন থেকে আমদানিকৃত ২৭৯টি পণ্যের জন্য বাড়তি ২৫ শতাংশ শুল্ক পরিশোধ করতে হচ্ছে। এসব পণ্যের কয়েকটি হচ্ছে কেমিক্যাল, প্লাস্টিক, মোটরবাইক ও ইলেকট্রনিক স্কুটার।

এদিকে, চীনও পাল্টা পদক্ষেপ হিসেবে একই পরিমাণ মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে। এসব মার্কিন পণ্যের মধ্যে রয়েছে ডিজেল, ইস্পাত সামগ্রী, গাড়ি ও চিকিৎসা সামগ্রী। আমেরিকা ও চীন এ নিয়ে পরস্পরের প্রায় ১০ হাজার কোটি ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপ করল। গত জুলাই থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই বাণিজ্য যুদ্ধ শুরু করেছেন।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় এক অনলাইন বার্তায় বলেছে, চীনা পণ্যের ওপর মার্কিন শুল্ক আরোপের বিরোধিতা করছে বেইজিং এবং এ বিষয়ে বিশ্ব বাণিজ্য সংস্থায় চীন অভিযোগ দায়ের করবে। ট্রাম্প এর আগে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তিনি প্রয়োজনে চীনের সব পণ্য অর্থাৎ প্রায় ৫০ হাজার কোটি ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপ করবেন। সম্প্রতি দুই দেশের মধ্যে এ বিষয়ে আলোচনা শুরু হওয়ার পরও নতুনকরে আজ আবার নতুন পণ্যের ওপর শুল্ক আরোপ করা হলো।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৪৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই