তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় আমন ক্ষেতে পোকা দমনে পার্চিং উৎসব অতুষ্ঠিত

ভালুকায় আমন ক্ষেতে পোকা দমনে পার্চিং উৎসব অতুষ্ঠিত
[ভালুকা ডট কম : ০৬ সেপ্টেম্বর]
আমন ক্ষেতে ক্ষতিকর পোকা দমনে ভালুকা উপজেলার হবিরবাড়ী ব্লকে পার্চিং উৎসব অতুষ্ঠিত হয়েছে। হবিরবাড়ী ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম জানান রোপা আমন ফসলে রোপনোত্তর জৈব কৃষির অংশ হিসেবে ফসলের ক্ষতিকর পোকা মাকড় নিয়ন্ত্রনে ক্ষেতে পাখি বসার জন্য ডালপালা বা কঞ্চি পুতে পোকা মাকড় খাওয়ার ব্যবস্থা করতে গত ৪ সেপ্টেম্বর মঙ্গলবার পার্চিং উৎসব অনুষ্ঠিত হয়েছে।

কৃষকদের উৎসাহিত ও উদ্বুদ্ধ করনের লক্ষে পার্চিং অনুষ্ঠানে উপস্থিত থেকে মুল্যবান পরামর্শ রাখেন উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) খামার বাড়ি ময়মনসিংহ স্বপন কুমার সাহা, অতিরিক্ত উপ পরিচালক সাইফুল ইসলাম, অতিরিক্ত উপ পরিচালক তৌফিক আহম্মেদ খান,উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার পাল, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা নূর মোহাম্মদ, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারন কর্মকতা মুঞ্জুরুল হক প্রমুখ। পার্চিং পদ্ধতিতে পোকা দমনে ক্ষেতে কীটনাশক প্রয়োগ করতে হয়না ফলে এক দিকে বিষমুক্ত খাবার গ্রহন ও অন্যদিকে ফসল উৎপাদনে কৃষকের আর্থিক সাশ্রয় সম্ভব।

পার্চিং অনুষ্ঠানে প্রায় ৩০ জন কৃষাণ কৃষানী অংশ গ্রহন করেন। চলতি মৌসুমে হবিরবাড়ী ব্লকে ৪০০ হেক্টর জমিতে আমন আবাদ হয়েছে। পরে কৃষি কর্মকর্তাগণ ওই ব্লকের বিভিন্ন কৃষকের ভার্মি কম্পোজড পরিদর্শন করেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই