তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় ফ্যাক্টরীর বিষাক্ত ধোয়ায় ক্ষেত মরে খড়,মানুষ স্বাস্থ্য ঝুকিতে

ভালুকায় ব্যাটারী ফ্যাক্টরীর বিষাক্ত ধোয়ায় আমনক্ষেত মরে খড়,হাজার হাজার মানুষ স্বাস্থ্য ঝুকিতে
[ভালুকা ডট কম : ০৮ সেপ্টেম্বর]
ভালুকার হবিরবাড়ীর ডোবালিয়া পাড়ায় আবাসিক এলাকায় স্থাপিত ব্যাটারী ফ্যাক্টরী হতে নির্গত এসিড মিশ্রিত বিষাক্ত কালো ধোঁয়ায় কয়েক গ্রামের মানুষ নানা রোগে আক্রান্ত ও বিভিন্ন ফল সবজি সহ চলতি আমন ধান মরে ক্ষেতেই খড়ে পরিণত হচ্ছে।

এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে ৭ সেপ্টেম্বর সরজমিন ওই গ্রামে গেলে দেখা যায় সম্প্রতি রোপনকৃত আমন ক্ষেতে ধান গাছ মরে খড়ে রুপান্তরিত হয়ে যাচ্ছে। এ সময় ইদ্রিছ আলী নামে একজন কৃষক মরা ধান ক্ষেতে সার দিচ্ছিলেন। তিনি জানান পাশের ব্যাটারী ফ্যাক্টরী থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া দিনরাত চারিদিকে ছড়িয়ে পরায় তাদের জমির ফসল মরে যাচ্ছে, সবজি, ফল ফলাদি সহ বিভিন্ন গাছ মরে নষ্ট হয়ে যাচ্ছে। বাড়ীতে ছোট শিশু সহ সকলে নিউমোনিয়া, শ্বাসকষ্ট, চর্মরোগ, পেটের পীড়ায় আক্রান্ত হচ্ছে। বাতাসে বিষাক্ত ধোয়া ছড়ানোয় স্কুল পড়োয়া ছাত্র ছাত্রীরা ঘরে লেখাপড়া করতে পারেননা। কৃষকের সাথে কথা বলার সময় এ প্রতিনিধি সহ অন্যান্য সংবাদকর্মীরা বাতাসে মিশ্রিত তীব্র দুর্গন্ধে ফুসফুসে যন্ত্রনা অনুভব হলে সবাই তারাতারি স্থান ত্যাগ করতে বাধ্য হন।

এ ব্যাপারে ওই গ্রামের নজরুল ইসলাম প্রধান জানান ওই গ্রামের মালেশিয়া প্রবাসী ওজুফা লিনার প্রাচীর বেষ্টিত জমি ভাড়া নিয়ে চীনা নাগরিকরা সাইনবোর্ড বিহীন একটি কারখানা স্থাপন করেছেন যেখানে পুরাতন ব্যাটারী, শিশা ও এসিড গলানো ও ব্যাটারী তৈরী করা হয়। কারখানা চালু করলে বিষাক্ত কালো ধোঁয়া চারিদিকে ছড়িয়ে পরে আর এর ফলে এলাকার তিনটি গ্রামের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। শ্বাস প্রশ্বাস নিতে কষ্ট হয়, বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশু, নারী পুরুষ সকলে।

তিনি জানান ডোবালিয়া পাড়ার কৃষক সামছুদ্দীন সামু, চাঁন মিয়া, নূরুল হক, আঃ রাজ্জাক, জালাল উদ্দীন, আক্তার হোসেন, আবুল খায়ের, আব্দুল আজিজ, ইদ্রিছ আলী সহ অনেকের বিঘায় বিঘায় আমন ধান মরে নষ্ট হওয়ায় তারা এখন দিশেহারা। এ ব্যাপারে গ্রামবাসীর পক্ষ হতে প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ দেয়া হয়েছে।

ফ্যাক্টরীর সামনে গেলে কোন সাইনবোর্ড দেখা যায়নি তবে ওই ফ্যাক্টরীতে কর্মরত বাঙ্গালী দু’ভাষী আশিক মিয়া একজন চীনা নাগরিক সহ সাংবাদিকদের সাথে কথা বলেন। আশিক জানান ওইখানে দু’টি ফ্যাক্টরী রয়েছে একটির নাম ওয়াং শিয়ান ও অপরটির নাম জং লিয়ান। তারা একটায় ব্যাটারির প্লেট প্রস্তুত ও আরেকটিতে পুরাতন ব্যাটারির শিশা গলানো সহ ব্যাটারী তৈরী ও বিভিন্ন কাজ করেন। তাদের ফ্যাক্টরী চালানোর অনুমোদন রয়েছে বলে তারা জানান যদিও ওই মুহূর্তে সাংবাদিকদের কোন প্রমানাদি দেখাননি।

এ ব্যাপারে হবিরবাড়ী ইউনিয়ন চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ বাচ্চু জানান জন স্বাস্থ্যের কথা ভেবে তিনি কয়েকদিন পূর্বে আবাসিক এলাকায় ওই বিষাক্ত ফ্যাক্টরী বন্ধ করার নির্দেশ দিয়ে ট্রেড লাইসেন্স বাতিল করেন কিন্ত তারা কিভাবে ফ্যক্টরী চালাচ্ছেন তিনি বিষয়টি জানেনা, এ ব্যাপারে এলাকাবাসীর একটি লিখিত অভিযোগ তিনি পেয়েছেন ।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার পাল জানান ফসলী জমির আশপাশে লোকালয়ে এ জাতীয় কারখানা স্থাপন পরিবেশের জন্য ক্ষতিকর, এর প্রভাবে ফসল, গাছপালা ও জীববৈচিত্রের  ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে। তিনি মনে করেন কৃষি জমির আশপাশে ও লোকালয়ে এ জাতীয় কারখানা বন্ধে কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা নিবেন। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই