তারিখ : ১৪ নভেম্বর ২০১৮, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০১৮

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০১৮
[ভালুকা ডট কম : ০২ অক্টোবর]
পহেলা অক্টোবর রোজ সোমবার থেকে সারা দেশে  "জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০১৮" শুরু হয়েছে। এবার প্রায় চার কোটি ছয় লাখ শিশুকে কৃমিনাশক বড়ি খাওয়ানো হবে। ১ থেকে ৭ অক্টোবর দেশের প্রাথমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে পাঁচ থেকে ১১ বছর বয়সী সকল শিশুকে এবং দেশের সব মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ে উপস্থিতির মাধ্যমে ১২ থেকে ১৬ বছর বয়সী শিশুকে কৃমিনাশক বড়ি খাওয়ানো হবে।

কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদযাপনের লক্ষ্য হচ্ছে, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল প্রকার শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের পাঁচ থেকে ১৬ বছর বয়সী সকল শিশুকে সরকারীভাবে বিনামূল্যে কৃমিনাশক খাওয়ানো। কৃমি মানুষের খাদ্যনালী থেকে রক্ত শোষণ করে ফলে শিশুরা রক্তশূন্যতা ও অপুষ্টিতে ভোগে। কৃমির খুব বেশি সংক্রমণে এমনকি শিশুর  মৃত্যুও হতে পারে। পরিবারের সবাই একত্রে (ছয় মাস বিরতি সহ) বছরে কমপক্ষে দুইবার ভরাপেটে কৃমির বড়ি খেতে হবে। খালি পায়ে টয়লেট ও খোলা জায়গায় মল-মূত্র ত্যাগ করা যাবে না। খাবার আগে ও টয়লেটের পর সাবান দিয়ে হাত ধুইতে হবে। সপ্তাহে একবার হাত পায়ের নখ কাটতে হবে। ফলমূল বিশুদ্ধ পানি দিয়ে ধুয়ে খেতে হবে। গৃহস্থালিসহ সকল কাজে বিশুদ্ধ পানির ব্যবহার। স্বাস্থ্যসম্মত উপায়ে খাবার তৈরি, সংরক্ষণ ও গ্রহণ করলে কৃমি সংক্রমণ কমবে। কৃমির ওষুধ খেলে একটু বমি বমি ভাব হতে পারে। এছাড়া পেট ও মাথা ব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। তবে এগুলো বড় ধরনের জটিল কোনো সমস্যা নয়। এসব উপসর্গ দীর্ঘ সময়ও থাকে না।

কৃমির ওষুধ নিয়ে মানুষের মধ্যে এখনও এক ধরনের আতঙ্ক কাজ করে। শিশুদের কৃমিনাশক যেসব ওষুধ খাওয়ানো হচ্ছে তা মানসম্মত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রি-কোয়ালিফাইড। ওষুধের মান নিয়ে কোনো সংশয় নেই। কৃমিনাশক ওষুধ খাওয়ার পর কোনো উপসর্গ দেখা দিলে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের কাছে যেতে হবে। খালি পেটে কৃমিনাশক ওষুধ না খাওয়া, ওষুধ খাওয়ার পর বেশিক্ষণ রোদে না থাকা, পিটি প্যারেড না করা। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই