তারিখ : ১৭ অক্টোবর ২০১৮, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গৌরীপুরে ডেলটা স্পিনার্স মিলে এক নারী শ্রমিকের মানহানির অভিযোগ

গৌরীপুরে ডেলটা স্পিনার্স মিলে এক নারী শ্রমিকের মানহানির অভিযোগ
[ভালুকা ডট কম : ০৩ অক্টোবর]
মোছাঃ আয়েশা খাতুন (৪৫)। বাড়ি ময়মনসিংহের গৌরীপুর উপজেলার রামগোপালপুর গ্রামে। স্বামী আব্দুর রশিদ একজন দিনমজুর। অভাবের সংসারের হাল ধরতে প্রায় ১৬ বছর পূর্বে এ উপজেলার কলতাপাড়া এলাকায় ডেলটা স্পিনার্স মিলে ফিনিশিং সেকশনে ড্রেসার পদে চাকুরীতে যোগদান করেন আয়েশা।

সেই থেকে তিনি মিলে সুনামের সাথে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি যে সেকশনে কাজ করতেন সে সেকশনটি সম্প্রতি বন্ধ হয়ে যাওয়ায় মিল কর্তৃপক্ষ তাকে রিং সেকশনে কাজ করতে বলেন। চোখে সমস্যা থাকার কারনে তিনি এসময় ওই সেকশনে কাজ করতে অপরাগতা প্রকাশ করেন। এতে মিল কর্তৃপক্ষ ক্ষুব্দ হয়ে কাগজে স্বাক্ষর নিয়ে তার হাতে চাকুরি থেকে বরখাস্তের একটি পত্র ধরিয়ে দেন।

২৭ সেপ্টেম্বর মিলের মহাব্যবস্থাপক (আর.এন্ড.ডি) আবু আহাম্মদ শরীফ কর্তৃক স্বাক্ষরিত এ পত্রে তাকে একজন দোষী ও অপরাধী বলে উল্লেখ করা হয়েছে। বিষয়টি তার জন্য সামাজিকভাবে মানহানিকর বলে স্থানীয় সাংবাদিকদের কাছে মন্তব্য করেন আয়েশা খাতুন। তিনি অভিযোগ করে বলেন তাকে বরখাস্তের সময় শ্রম আইন অনুযায়ী বকেয়া মজুরী, ওভারটাইম, টার্মিনেশনজনিত অন্যান্য পাওনাদি পরিশোধ করেননি মিল কর্তৃপক্ষ। এ ঘটনায় তিনি গৌরীপুর থানায় শুক্রবার (২৮ সেপ্টেম্বর) একটি লিখিত অভিযোগ করেন।

এ বিষয়ে জানতে চাইলে উল্লেখিত মিলের ব্যবস্থাপক (প্রশাসন) মাহমুদুল হাসান জানান, মিলের একটি সেকশন বন্ধ হয়ে যাওয়ায় আয়েশাকে অন্য সেকশনে কাজ করতে বলা হয়েছিল। কিন্তু শারীরিক অক্ষমতার কারনে তিনি নতুন সেকশনে কাজ করতে অনীহা প্রকাশ করায় তাকে চাকুরী থেকে বরখাস্ত করা হয়েছে। আবেদনের প্রেক্ষিতে শ্রম আইন অনুযায়ী তার সকল পাওনাদি পরিশোধ করা হবে। আয়েশাকে অপরাধী স্বাব্যস্ত করে চাকুরি থেকে বরখাস্তের প্রশ্নে তিনি সাংবাদিকদের জানান, এ আদেশটি লেখার সময় ভুলবশত তাকে দোষী ও অপরাধী বলা হয়েছে। তিনি বলেন কোন শ্রমিক চাকুরি থেকে বরখাস্ত হলে শ্রম আইন অনুযায়ী বরখাস্তকৃত ব্যক্তির আবেদনের প্রেক্ষিতে তার সকল পাওনাদি পরিশোধ করা হয়ে থাকে। এক্ষেত্রে আয়েশা বিষয়টি না বুঝেই থানায় অভিযোগ করেছেন।

গৌরীপুর থানার এস আই আসাদুজ্জামান উল্লেখিত বিষয়ে অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে সাংবাদিকদের জানান, প্রয়োজনীয় তদন্ত শেষে উক্ত বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবেন। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই