তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রিভিশন আবেদন খারিজ,খালেদার অনুপস্থিতিতে বিচারকাজ চলবে

রিভিশন আবেদন খারিজ,খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারকাজ চলবে
[ভালুকা ডট কম : ১৪ অক্টোবর]
সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার চালানোর পক্ষে  সায় দিয়েছে হাইকোর্ট। আজ (রোববার) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চ এ মর্মে নিম্ন আদালতের সিদ্ধান্তকে বহাল রেখে খালেদা জিয়ার পক্ষে দায়ের করা রিভিশন আবেদনটি সরাসরি খারিজ করে দেন।

হাইকোর্টের আজকের এই আদেশের ফলে বিএনপি চেয়ারপারসনের অনুপস্থিতিতে মামলার বিচার চালাতে কোনো আইনি বাধা থাকল না বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। পরে খুরশীদ আলম খান বলেন, ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামান গত ২০ সেপ্টেম্বর এক আদেশে বলেন, খালেদা জিয়া ইচ্ছাকৃতভাবে আদালতে হাজির না হওয়ায় তার অনুপস্থিতিতে মামলার বিচার কাজ চলবে। ওই আদেশের বিরুদ্ধে খালেদা জিয়া হাইকোর্টে রিভিশন আবেদনটি করেছিলেন। গত ১০ অক্টোবর ওই আবেদনের ওপর শুনানি হয়। আদালত আজ আবেদনটি সরাসরি খারিজ করে দিয়েছেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়াকে গত ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। এর পর অসুস্থতার কারণ দেখিয়ে গত সাত মাসে একবারও আদালতে হাজির হননি তিনি। ফলে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার যুক্তিতর্ক শুনানি শেষ করতে কারাগারের ভেতরে বিশেষ আদালত স্থানান্তর করা হয়।

গত ৫ সেপ্টেম্বর কারাগারের ভেতরে বিশেষ জজ আদালতের অস্থায়ী এজলাসে হাজির করা হলে খালেদা জিয়া বিচারককে জানান, তিনি অসুস্থ। তাই বার বার আদালতে আসতে পারবেন না। বিচারক তাকে যতদিন খুশি সাজা দিতে পারেন। এরপর শুনানির দু'টি তারিখে কারা কর্তৃপক্ষ তাকে আদালত কক্ষে আনতে ব্যর্থ হলে তার অনুপস্থিতিতে বিচারকাজ চালানোর আর্জি জানান দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। ইতোমধ্যে হাইকোর্টের এক আদেশের পর  বেগম জিয়াকে অসুস্থ অবস্থায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে মেডিকেল বোর্ড গঠন করে বেগম জিয়াকে চিকিৎসা দেয়া হচ্ছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই