তারিখ : ২৪ আগস্ট ২০১৯, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাবিতে বিশ্ব আরবী ভাষা দিবস পালিত

রাবিতে বিশ্ব আরবী ভাষা দিবস পালিত
[ভালুকা ডট কম : ১৭ ডিসেম্বর]
‘আরবি ভাষা ও জ্ঞান-বিজ্ঞান’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিশ্ব আরবী ভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় ‘এ্যারাবিক একাডেমি বাংলাদেশের’ আয়োজনে এক উন্মুক্ত আলোচনা সভা ও কবিতা সন্ধ্যার আয়োজন করা হয়।

এ্যারাবিক একাডেমি বাংলাদেশ’র নির্বাহী পরিচালক ও বিশ্ববিদ্যালয়ে আরবী বিভাগের অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. এ কে এম শামসুল আলম।

এসময় তিনি বলেন, জাতিসংঘের ৬ টি ভাষার মধ্যে অন্যতম একটি ভাষা হলো আরবী। কিন্তু দু:খের বিষয় হলো আমাদের দেশে আরবী ভাষাকে সেভাবে গুরুত্ব দেওয়া হয় না। একজন শিক্ষার্থী চাইলে এ ভাষা শিখে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গবেষণা করতে পারে।  

বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আব্দুর রহমান ও সাবেক শিক্ষার্থী আবুল ফুতুহ’র সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন সহযোগী অধ্যাপক ড. মতিউর রহমান, পিএইচডি গবেষক মুহাম্মদ হেদায়েতুল্লাহ প্রমুখ।
এছাড়া বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থী ইইই বিভাগের সাইফুদ্দীন (জর্দান), ফিসারীজের আব্দুল আজীজ (সোমালিয়া) বক্তব্য দেন।

অনুষ্ঠানে কবিতা পাঠ করেন অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ, মাস্টার্সের শিক্ষার্থী আব্দুর রহমান, সাবেক শিক্ষার্থী আবুল ফুতুহসহ বিভাগের শিক্ষার্থীরা। এতে প্রায় অর্ধশতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই