তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিনা উদ্ভাবিত বিভিন্ন ফসলের চাষাবাদ বিষয়ক কর্মশালা

বিনা উদ্ভাবিত বিভিন্ন ফসলের জাত/ প্রযুক্তি পরিচিতি সমূহের চাষাবাদ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ১৯ ডিসেম্বর]
স্বল্পমেয়াদী পুষ্টিগুণ সমৃদ্ধ ক্যাটাগরি অনুযায়ী ১৭ টি ফসলের ১০৩টি জাত উদ্ভাবন ও তা সফল করার উদ্দেশ্যে কাজ  করে যাচ্ছে বিনা।  এর মধ্যে বিনা ধান, সরিষা, তিল, চীনাবাদাম,সয়াবিন, পাট শাক, টমেটো, লেবু, কাচামরিচ, রসুন,চায়না কমলা, ডালিম, লটকন, পেয়ারা, জাম্বুরা, লিচুসহ অন্যান্য তেলবীজ ফসল এর বিভিন্ন জাত উদ্ভাবনে গবেষণা চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন অঞ্চলভেদে অনেক ফসল ও শস্য প্রসংসনীয় হয়েছে।

পরিবর্তিত আবহাওয়া উপযোগী-জাত উন্নয়ন কর্মসূচীর অর্থায়নে আজ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনষ্টিটিউট এর হলরুমে বিনা উদ্ভাবিত বিভিন্ন ফসলের জাত/ প্রযুক্তি পরিচিতি সমূহের চাষাবাদ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বলা হয় বর্তমানে দেশে ভোজ্যতেলের চাহিদা বছরে প্রায় ১৫ লাখ টন। যার চাহিদা মিটাতে গিয়ে বাইরের দেশ থেকে আমদানি করতে হয়। আগামী ২০২১ সালে ভোজ্যতেলের চাহিদা হবে প্রায় ২৫ লাখ টন। বিনা সরিষার চাষাবাদে কৃষকদের উৎসাহ করলে তার ঘাটতি অনেকাংশেই পূরণ করা সম্ভব। এক্ষেত্রে গণমাধ্যমকর্মীদের ভূমিকা অনস্বীকার্য বলে উল্লেখ করেন।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর মহাপরিচালক ড.বীরেশ কুমার গোস্বামী, বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিনা এর পরিচালক ( প্রশাসন) ড.আজগর আলী সরকার।  প্রযেক্টের মাধ্যমে বিভিন্ন ফসলের জাত সম্পর্কে তুলে ধরেন বিনা'র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোঃ আব্দুল মালেক, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.শামসুন্নাহার বেগম। সভাপতিত্ব করেন বিনা'র পরিচালক (প্রশিক্ষণ ও পরিকল্পনা)  ড. জাহাঙ্গীর আলম। উপস্থিত ছিলেন এনজিও প্রতিনিধি  ও গণমাধ্যমকর্মীবৃন্দ।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই