তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় মিল শ্রমিকদের বিক্ষোভ

সরকার ঘোষিত মজুরির ও অন্যান্য দাবিতে
ভালুকায় মিল শ্রমিকদের বিক্ষোভ
[ভালুকা ডট কম : ০৮ জানুয়ারী]
ভালুকা উপজেলার ভরাডোবা এলাকায় অবস্থিত এক্সপিরিয়েন্স টেক্সাইল মিল লিঃ এ সরকার ঘোষিত নতুন মজুরি,বাৎসরিক প্রবৃত্তি,হাজিরা বোনাস,বাৎসরিক ছুটিসহ বিভিন্ন দাবিতে শ্রমিকরা মঙ্গলবার সকাল থেকে মিল গেইটে  বিক্ষোভ প্রদর্শন শুরু করে। শ্রমিকদের দাবি মানার পর পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শ্রমিকদের অভিযোগ,একই সীমানা প্রাচীরের ভিতরে একই মালিকের হ্যারি ফ্যাশনের শ্রমিকদেরকে সরকার ঘোষিত নতুন মজুরি কাঠামোতে বেতন দেয়ায় আর এক্সপিরিয়েন্স মিলের শ্রমিকদেরকে পূরনো কাঠামোতে বেতন দেয়ায় শ্রমিকরা সকাল ৮টা থেকে মিল গেইটের সামনে বিক্ষোভ প্রদর্শন করে।

শ্রমিকরা দাবি করেন,মিল কর্তৃপক্ষ সরকার নির্ধারিত মজুরি কাঠামো অনুযায়ী শ্রমিকদেরকে বাৎসরিক প্রবৃত্তি, ছুটির বোনাস,হাজিরা বোনাস ঠিক মতো দেয়া হয় না। সোমবার (৭জানুয়ারী)এক্সপিরিয়েন্স মিলের ডাইং বিভাগের ১হাজার,৫শত শ্রমিককে পুরনো মজুরি কাঠামোতে বেতন দেয়ায় শ্রমিকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। তারই প্রেক্ষিতে (মঙ্গলবার) সকাল থেকে শ্রমিকরা মিল গেইটে বিক্ষোভ প্রদর্শন করে। শ্রমিকরা আরও অভিযোগ করেন, মিলটি প্রতিষ্ঠা লগ্ন থেকেই সরকারী গেজেট অনুযায়ী শ্রমিকদেরকে বেতন সহ কোনো সুযোগ সুবিধা দেয়নি।

খবর পেয়ে ভালুকা মডেল থানা ও ভালুকা শিল্প পুলিশ মিল গেইটে উপস্থিত হয়ে কোম্পানির মালিক পক্ষ ও কর্মকর্তাদের সাথে শ্রমিকদের দাবি নিয়ে আলোচনা করেন। পরে মিল কর্তৃপক্ষ আগামী মাস থেকে সরকার ঘোষিত নতুন গেজেট অনুযায়ী শ্রমিকদেরকে সব ধরণেন সুযোগ সুবিধা দেবেন বলে ঘোষণা দিলে দুপুর ১২টার দিকে শ্রমিকরা কাজে যোগ দান করে।

কোম্পানির জেনারেল ম্যানেজার পারভেজ জানান,আমরা আগে সরকারী গেজেট  অনুযায়ী শ্রমিকদেরকে বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা দেইনি। এখন থেকে নতুন গেজেট অনুযায়ী সব ধরণের সুযোগ সুবিধা দেবো।

ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ ফিরোজ তালুকদার বলেন,নতুন গেজেট অনুযায়ী বেতন না দেয়ায় শ্রমিকরা বিক্ষোভ প্রদর্শন করে। আমরা মিল কর্তৃপক্ষের সাথে কথা বলার পর তাঁরা শ্রমিকদেরকে নতুন গেজেট অনুযায়ী বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা দেবেন বলে প্রতিশ্রুতি দিলে শ্রমিকরা কাজ যোগদান করে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই