তারিখ : ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস পালিত
[ভালুকা ডট কম : ২৭ জানুয়ারী]
সিরাজগঞ্জের রায়গঞ্জে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক রক্তাক্ত সলঙ্গা বিদ্রোহ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সলঙ্গায় অবস্থিত আব্দুর রশীদ তকবাগীশ পাঠাগার, সলঙ্গা সমাজ কল্যাণ সমিতি, রায়গঞ্জের বেগম নূরুণ নাহার তর্কবাগীশ কলেজ, উল্লাপাড়ার তর্কবাগীশ উচ্চবিদ্যালয়, তর্কবাগীশ মহিলা মাদ্র্াসা, বিদ্রোহী সলঙ্গা ও সলঙ্গা ফোরাম পৃথক পৃথকভাবে তিনদিনব্যাপী গৃহীত বিভিন্ন কর্মসূচি পালন করছে। কর্মসূচির রয়েছে- প্রভাত ফেরী, মিলাদ ও দোয়া মাহফিল, র‌্যালী, ক্রীড়া প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভা।

রবিবার বিকালে তর্কবাগীশ পাঠাগার চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন তকবাগীশ পাঠাগার ও  সলঙ্গা সমাজ কল্যাণ সমিতির সভাপতি আলহাজ্ব সাইফুল আলম বকুল। অনুষ্ঠান পরিচালনা করেন-সংগঠনের সাধারণ সম্পাদক কালীপদ কুন্ডু। বক্তব্য রাখেন- জেলা প্রশাসক কামরুন্নাহার সিদ্দিকা, রায়গঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শামীমুর রহমান, সলঙ্গা থানা আ’লীগের সাবেক সভাপতি ও ঘুরকা ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান সরকার, সলঙ্গা থানা আ’লীগের সেক্রেটারী আতাউর রহমান লাবু, তকবাগীশ পাঠাগার ও সলঙ্গা সমাজ কল্যাণ সমিতির কার্যকরী সদস্য গজেন্দ্র নাথ মন্ডলসহ এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ।

উল্লেখ্য, ১৯২২ সালের (২৭জানুয়ারী) এই দিনে ব্রিটিশ বিরোধী আন্দোলনের  মহানায়ক মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশের নেতৃত্বে সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জের সলঙ্গা হাটে ব্রিটিশ বিরোধী আন্দোলনের সূত্রপাত ঘটে। অসহযোগ আন্দোলনে বিলেতি দ্রব্য বর্জনের কর্মসূচিতে প্রায় ১২শ প্রতিবাদী মানুষ ব্রিটিশ পুলিশ বাহিনীর গুলিতে ঐদিন প্রাণ হারায়। আহত হয় ৪ সহস্রাধিক। নিহতদের লাশের সাথে আহত সংজ্ঞাহীনদের উঠিয়ে নিয়ে ব্রিটিশ পুলিশ সিরাজগঞ্জের রহমতগঞ্জে গণকবর দেয়।  #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই