তারিখ : ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

এবার প্রশ্নফাঁস করা সম্ভব নয়-শিক্ষামন্ত্রী

এবার প্রশ্নফাঁস করা সম্ভব নয়-শিক্ষামন্ত্রী
[ভালুকা ডট কম : ০২ ফেব্রুয়ারী]
দেশের কোথাও প্রশ্নফাঁস বা তার গুজব ছড়ালে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়তেই হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর দিন  শনিবার সকালে রাজধানীর আশকোনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ হুঁশিয়ারি দেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন,সারাদেশের কোথাও এ ধরনের তথ্য পেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমরা চাই একেবারে প্রশ্নফাঁস ও নকলমুক্ত পরীক্ষা হোক। এখন পর্যন্ত ভালোভাবেই পরীক্ষা হচ্ছে।গত বছর কোনো প্রশ্নফাঁস হয়নি। এ বছরও সেই প্রক্রিয়া অনুসরণ করছি, এবার আরও জোরদার করা হয়েছে, যেন না হয়। তীক্ষ্ণ গোয়েন্দা নজরদারি চলছে। এরইমধ্যে বেশ কিছু লোককে গ্রেফতার করা হয়েছে। সামাজিক মাধ্যম বা অন্য কোনোভাবে কোনো অপচেষ্টার প্রমাণ পেলে তাদের গ্রেফতার করা হয়েছে। আশা করি সারাদেশে কেউ এ ধরনের অপেচষ্টায় যুক্ত হবেন না। যদি কেউ অপচেষ্টায় যুক্ত হয়েছেন এমন তথ্য পাওয়া যায়, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আইন-শৃঙ্খলা বাহিনীও তৎপর রয়েছে।

এবার কোনোভাবে প্রশ্নফাঁস করা সম্ভব নয় দাবি করে তিনি বলেন,আমরা  যে সকল নির্দেশনা দিয়েছিলাম তার সবকটি অনুসরণ করা হয়েছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্নবাক্স খোলা হয়েছে। সারাদেশে অ্যালুমিনিয়াম ফয়েল পেপারে মোড়ানো প্রশ্নপত্র পাঠানো হয়েছে। দেশের সকল স্থানে সুষ্ঠুভাবে পরীক্ষা শুরু হয়েছে। এ পর্যন্ত কোথাও প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া যায়নি।

সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা সম্পন্ন করতে সকল অভিভাবক ও শিক্ষার্থীদের সহায়তা কামনা করে শিক্ষামন্ত্রী বলেন,অভিভাবক, শিক্ষক ও পরীক্ষার্থী কেউ কোনো ধরনের অপচেষ্টার সঙ্গে যুক্ত হবেন না। চাহিদা না থাকলে প্রশ্নফাঁস করার কোনো আগ্রহ থাকবে না। কাজেই সবাইকে এটা পালন করতে হবে। আশা করছি সারাদেশে শান্তিপূর্ণভাবে সব পরীক্ষা সম্পন্ন হবে। আমরা শিক্ষক, অভিভাবক ও পরীক্ষার্থী সবার কাছে পূর্ণ সহযোগিতা আশা করছি।

এসময় উপস্থিত ছিলেন শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল), মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর। আজ সকাল ১০টায় দেশের ১০টি শিক্ষাবোর্ডে একযোগে শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এ বছর ২৮ হাজার ৬৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন, ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন। মোট পরীক্ষাকেন্দ্র ৩ হাজার ৪৯৭টি।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই