তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকার বনভূমি রক্ষায় দরকার প্রয়োজনীয় জনবল

ভালুকার বনভূমি রক্ষায় দরকার প্রয়োজনীয় জনবল
[ভালুকা ডট কম : ০৬ ফেব্রুয়ারী]
ভালুকা রেঞ্জের অধিনে হবিরবাড়ী মৌজায় ৮৭ নং বনের গেজেট ভূক্ত দাগে পাঁকাবাড়ী নির্মান করে যাচ্ছে ঐ গ্রামের নাছির উদ্দিন ও ফয়জুল হক। বন বিভাগের বক্তব্যনুযায়ী তাদের প্রয়োজনীয় লোক বল না থাকায় এসব বন ভূমি রক্ষা করা যাচ্ছে না।

ভালুকা রেঞ্জ কর্মকর্তা মোজাম্মেল হোসেন বলেন, যেসব দাগের বন ভূমিতে পাঁকাবাড়ী বা স্থাপনা নির্মান করা হচ্ছে তা বন্ধের আইনুযায়ী মামলা দায়ের সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হচ্ছে। ২৫১ নং দাগে বনের গেজেট ভূক্ত জমিতে পাঁকাবাড়ী নির্মান কালে বাধা প্রধান করতে গিয়ে ৪ জন বন রক্ষী বাড়ী নির্মানকারীদের হামলায় আহত হয়েছেন। তার পরেও বন বিভাগের অভিযান অব্যহত রয়েছে।

এছাড়াও হবিরবাড়ী মৌজার ৯ দাগে তাজ উদ্দিনসহ কয়েকজন ভূমি দস্যু পাঁকা বাড়ী নির্মান কাজ চালিয়ে যাচ্ছে।  হবিরবাড়ী মৌজার ২৫১, ১৮৫ নং দাগে গেজেট ভূক্ত বন ভূমিতে অবৈধ দখলদারদের বাড়ী নির্মান অব্যাহত রয়েছে। আজ সরজমিনে ঐ এলাকায় পরিদর্শন কালে হবিরবাড়ী মৌজার সিডষ্টোর বাজার-ঝাল বাজার সড়কের উভয় পার্শে ১৮৫ নং দাগে বহু তলা বিশিষ্ট পাঁকা বাড়ী নির্মান করছে ঐ গ্রামের জসিম উদ্দিন, আবুল হাসেম, ওমর আলী, হেলাল উদ্দিন  ২৫১ নং দাগে ঐ গ্রামের আবুল হাসেম ও ১৫৪ নং দাগে মফিজ উদ্দিন।

এ ব্যাপারে বাড়ী নির্মান কারীরা জানান, স্থানীয় বন কর্মকর্তাদের চাহিদানুযায়ী টাকা দিয়ে এই পাঁকা বাড়ী নির্মান করা হচ্ছে। বিষয়টি বাড়ী নির্মান কারীরা বলেন, স্থানীয় বন রক্ষীরা তাদের সাথে যোগাযোগ করে টাকা নিয়ে এই পাঁকা বাড়ী নির্মানে সহযোগীতা করছেন।

প্রকাশ: এর আগেও একাধিক বার সংবাদে হবিরবাড়ী মৌজার ৯, ১৯, ৮৭, ১৮৫, ৬৫২ ও ২৫১ নং দাগে ভূমি দস্যুরা অবৈধ ভাবে বনের গেজেট ভূক্ত জমিতে প্রায় শতাধিক পাঁকা বাড়ী নির্মান অব্যাহত রাখলেও বন বিভাগ এদের বিরুদ্ধে  কোন আইনি ব্যবস্থা গ্রহন করতে দেখা যায়নি। এলাকাবাসীর মতে বন বিভাগের একজন দায়ীত্বশীল কর্মকর্তার মাধ্যমে সরজমিনে ত্রুটি মুক্ত তদন্ত করা হলে এসব পাঁকা বাড়ী নির্মানের খবরের সত্যতা প্রমানিত হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই