তারিখ : ২৪ এপ্রিল ২০১৯, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে করণীয় শীর্ষক আলোচনা

তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে করণীয় শীর্ষক আলোচনা
[ভালুকা ডট কম : ১২ ফেব্রুয়ারী]
সম্প্রতি প্রকাশিত গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে (গ্যাটস) ২০১৭ এর ফলাফল অনুযায়ী, ১৫ বছর এবং তদূর্ধ্ব জনগোষ্ঠীর মধ্যে তামাকের ব্যবহার ২০০৯ সালের তুলনায় ২০১৭ সালে ১৮.৫% হ্রাস (Relative decline) পেয়েছে। এই অগ্রগতি প্রশংসনীয় তবে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের জন্য যথেষ্ট নয়।

গ্যাটস ২০১৭ এর ফলাফল অনুযায়ী, বাংলাদেশে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী বিশেষত দরিদ্র এবং হতদরিদ্র জনগণের মধ্যে তামাক ব্যবহারের প্রবণতা সবচেয়ে বেশি। নারীদের মধ্যে ধোঁয়াবিহীন তামাক ব্যবহারের উচ্চহার পরিলক্ষিত হয়েছে। এছাড়া সার্বিকভাবে শহরের তুলনায় গ্রামে তামাক ব্যবহারের হার অনেক বেশি। তামাকপণ্যের সহজলভ্যতা, আইনি দুর্বলতা এবং বিদ্যমান আইনের দুর্বল বাস্তবায়ন তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের পথে প্রধান অন্তরায় হিসেবে কাজ করছে।

এমতাবস্থায়, গ্যাটস ২০১৭ এর তথ্য-উপাত্তের আলোকে তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে অগ্রগতি, বাধা ও করণীয় বিস্তৃত পরিসরে তুলে ধরতে আগামীকাল ১৩ ফেব্রুয়ারী ২০১৯, বুধবার, সকাল ১০:৩০ মিনিটে ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস এর সহায়তায় প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা) যৌথভাবে একটি আলোচনা সভা আয়োজন করেছে। জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে (প্রাক্তন ভিআইপি লাউঞ্জ) অনুষ্ঠেয় এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. হাছান মাহমুদ, মাননীয় মন্ত্রী, তথ্য মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন জনাব মো: আসাদুল ইসলাম, মাননীয় সচিব, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. নাজনীন আহমেদ, সিনিয়র রিসার্চ ফেলো, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ড. মাহফুজ কবীর, রিসার্চ ডিরেক্টর, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস)। বিশিষ্ট সাংবাদিক জনাব মোজাম্মেল হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

নিবেদক
এবিএম জুবায়ের
নির্বাহী পরিচালক প্রজ্ঞা।





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই