তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে ভাতা পাচ্ছেন না ১৪ শ প্রতিবন্ধী বয়স্ক বিধবা

নান্দাইলে সমাজসেবা ও কৃষি ব্যাংকের ঠেলাঠেলি,ভাতা পাচ্ছেন না ১৪ শ প্রতিবন্ধী বয়স্ক বিধবা
[ভালুকা ডট কম : ১৯ ফেব্রুয়ারী]
ময়মনসিংহের নান্দাইল পৌর এলাকার বাসিন্দা আব্দুর রহিম (৭০) তিনি একটি খাবার হোটেলে কাজ করে কোনমতে সংসার চললেও নিজের ওষুধ খরচ চালাতেন সরকার থেকে প্রাপ্ত বয়স্ক ভাতার টাকায়। সর্বশেষ গত আগস্ট মাসে প্রাপ্ত তিন মাসের টাকা পেলেও পরের তিন মাসের ভাতা পাননি। কৃষি ব্যাংকের বারান্দায় ঘোরাঘুরিও করেও কাজ হয়নি। ডিসেম্বর ২০১৮ তিনি মারা যান। এছাড়াও আরো পাঁচজন বয়স্ক ব্যক্তি মারা গেছেন। যাঁরা জুলাই-আগস্ট-সেপ্টেম্বর মাসের ভাতা পাননি। এই ভাতা উত্তোলনের সময় ছিল গত নভেম্বর ২০১৮। এরপর থেকে এখন পর্যন্ত সাত মাসের ভাতার টাকা পাননি পৌর এলাকার এক হাজার ৪০০ বয়স্ক পুরুষ-নারী, বিধবা ও প্রতিবন্ধী।

উপকারভোগীরা জানান, কৃষি ব্যাংক ও উপজেলা সমাজসেবা বিভাগের ঠেলাঠেলিতে তাঁরা ভাতার টাকা পাচ্ছেন না।একটি সূত্র জানায়,উপকারভোগীদের ভাতার টাকা বিতরণ করার জন্য সমাজসেবা কার্যালয় থেকে ব্যাংকে চিঠি পাঠানো হয়ে থাকে। রবিবার কৃষি ব্যাংক নান্দাইল শাখায় ভাতার টাকা তুলতে আসেন প্রায় ২০ জনের মতো কার্ডধারী। টাকা না পেয়ে ফিরে যাওয়ার সময় তাঁদের কাছ থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ব্যাংকে খোঁজ নিতে আসা নান্দাইল পৌর এলাকার চন্ডীপাশা মহল্লার মৃত আব্দুর রহিমের ছেলে মোশারফ হোসেন জানান, তাঁরা জানতে পেরেছেন ব্যাংকে টাকা থাকলেও সমাজসেবা কার্যালয় ও কৃষি ব্যাংকের ঠেলাঠেলিতে টাকা পাচ্ছেন না কার্ডধারীরা। মোশারফ বলেন,বাবা তো টাকা না পেয়ে মারাই গেলেন। এখন টাকা পেয়ে আর কি হবে? এর বিচার কে করবে?

খোঁজ নিয়ে জানা গেছে, গত দুই মাসে পৌর সভার দশালিয়া গ্রামের গিয়াস উদ্দিন (৬৫), সাহেদ আলী (৭০), আব্দুল জব্বার (৬৫), হাবিবুর রহমান (৭০) ও চ-ীপাশা মহল্লার আফছার উদ্দিন (৭০) মারা গেছেন। যাঁরা বয়স্ক ভাতার নভেম্বরের কিস্তির টাকা পাননি।

সমাজসেবা কার্যালয় থেকে জানা যায়, নান্দাইল পৌরসভার প্রায় এক হাজার বয়স্ক, ২৩০ জন বিধবা ও ২১৫ জন প্রতিবন্ধী রয়েছেন। তিন মাসে তাঁদের বরাদ্দ টাকা এক লাখ ৮৪ হাজার। প্রতি তিন মাস পর পর কার্ডধারীরা তাঁদের ভাতার টাকা স্থানীয় কৃষি ব্যাংক থেকে উত্তোলন করেন।

টাকার জন্য ব্যাংকে আসা লোকজন জানান, ব্যাংক থেকে তাঁদের জানানো হয় টাকা বিতরণের চিঠি আসেনি। কৃষি ব্যাংকের ব্যবস্থাপক মো. শামসুল ইসলাম বলেন, তিনি সমাজসেবা কার্যালয় থেকে চিঠি পাননি।

সাত মাসের বয়স্ক ভাতার টাকা বকেয়া থাকার বিষয়ে জানতে চাইলে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. ইনসান আলী বলেন,টাকা জমা থাকলেও তারা (ব্যাংক) দিচ্ছে না কেন? এটা তারাই ভালো বলতে পারবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই