তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

একুশের চেতনা স্বাধীনতার সূচনা- মোস্তফা

একুশের চেতনা স্বাধীনতার সূচনা- মোস্তফা
[ভালুকা ডট কম : ১৯ ফেব্রুয়ারী]
৫২'র একুশের ফেব্রয়ারী ভাষা আন্দোলন ছিল বাংলাদেশের স্বাধীনতার সূচনা মন্তব্য করে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, আজ আমাদের যে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ অগণিত মানুষের রক্তের সিঁড়ি বেয়েই তা অর্জিত হয়েছে। তাই একুশ আমাদের অহংকার, আমাদের প্রেরণা। ভাষাপ্রেম আমার জন্মগত অধিকার। এ অধিকার কেড়ে নেয়ার শক্তি নেই কারোর। আর পারেওনি কেউ।  আমরা আমাদের অধিকার রক্ষায় বাহান্নতে প্রাণ দিয়েছি, ঊনসত্তরে রক্ত দিয়েছি, ‘৭১’ এ শহীদ হয়েছি। তবুও কেউ পারেনি আমাদের দমাতে।

মঙ্গলবার নয়াপল্টনস্থ যাদু মিয়া মিলনায়তনে মহান ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যে ভাষা আন্দোলনে মধ্য দিয়ে স্বাধীনতা আন্দোলনের সূচনা দু:খজনক হলেও সত্য সেই ভাষা সৈনিকদের সঠিক ও পরিপূর্ণ তালিকা রাষ্ট্র তৈরী করতে পারে নাই। এই ব্যর্থতা ক্ষমার অযোগ্য। রাষ্ট্রের উচিত খুবই দ্রুত সেই ভাষা সৈনিকদের তালিকা প্রনয়ন করে আগামী প্রজন্মের হাতে তুলে দেয়া। এখানে কোন রাজনৈতিক ফারাক তৈরী করা উচিত হবে না।

তিনি আরো বলেন, ভাষা আন্দোলনের মহান নেতা মজলুম জননেতা মওলানা ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কাজী গোলাম মাহবুব, অলি আহাদ, ভাষা মতিন, গাজীউল হক-সহ সকল ভাষা বীরদের রাাষ্ট্রীয় মর্যাদা প্রদান করা জাতি হিসাবে আমাদের সকলেরই দায়িত্ব। সব ভেদাভেদ ভুলে আমাদের দেশকে ঐক্য ও সংহতির মাধ্যমে আরো অনেক দূর নিয়ে যেতে হবে। ভাষা দিবসে আমাদের অঙ্গীকার হোক-দলমত নির্বিশেষে সব শ্রেণীর সব ধর্মের মানুষকে নিয়ে এদেশকে আরো সুন্দর করি। অনুপম সাংস্কৃতিক পরিমন্ডল সৃষ্টি করে শান্তি ও সম্প্রীতির সৌহার্দ্যপূর্ণ পরিবেশ সৃষ্টি করে দেশ, ভাষা ও সংস্কৃতিকে অনন্য উচ্চতায় নিয়ে যাই এবং বৈষম্য ও ভেদাভেদ ভুলে সম্প্রীতির মালঞ্চ রচনায় একযোগে কাজ করি। এ দেশ আমার গর্বের দেশ, এ দেশ আমার অহংকারের দেশ।

ন্যাপ ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু'র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ প্রেসিডিয়াম সদস্য শিশু ভাষা সৈনিক সুব্রত বারুরী, ভাইস চেয়ারম্যান কাজী ফারুক হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, মহানগর সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. নজরুল ইসলাম, যুগ্ম সম্পাদক মেহেদী হাসান হাওলাদার, যুব নেতা আবদুল্লাহ আল কাউছারী প্রমুখ। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই