তারিখ : ২৫ আগস্ট ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আত্রাইয়ে শিলাবৃষ্টিতে ভুট্টাসহ রবি ফসলের ব্যাপক ক্ষতি

আত্রাইয়ে শিলাবৃষ্টিতে ভুট্টাসহ রবি ফসলের ব্যাপক ক্ষতি,প্রান্তিক কৃষকরা দিশেহারা
[ভালুকা ডট কম : ০৫ মার্চ]
নওগাঁর আত্রাই উপজেলার বিশা ইউনিয়নের সমসপাড়াগ্রামের বিধবা মনিকা দেবী। স্বামীহারা সংসারে রয়েছে একটি মেয়ে। মেয়েকে অনেক কষ্ট করে বিয়ে দিয়েছে অন্যত্র। সহায় সম্বল বলতে রয়েছে শুধুমাত্র ২বিঘা জমি। প্রতি বছর এনজিও থেকে ঋণ নিয়ে বিভিন্ন ফসল চাষ করে যা আয় হয় তা দিয়ে চলে বিধবা মনিকা দেবীর জীবন সংসার।

তিনি চলতি মৌসুমে তার দুই বিঘা জমিতে চাষ করেছিলেন ভুট্টাার আবাদ। বর্তমানে ভুট্টার ফলন ও দাম ভালো হওয়ায় আত্রাই উপজেলার অধিকাংশ কৃষকরা কম খরচে ও স্বল্প পরিশ্রমে অধিক লাভজনক ফসল ভুট্টা চাষের দিকে বেশি ঝুঁকছেন। তাই দেখে মনিকা দেবী তার দুই বিঘা জমিতে ভুট্টার চাষ করেছেন কিন্তু সম্প্রতি উপজেলার উপড় দিয়ে বয়ে যাওয়া শিলাবৃষ্টি আর ঝড়ে মনিকা দেবীর দুই বিঘা জমির ভুট্টা আবাদের ব্যাপক ক্ষতি হয়েছে। জমিতে শুধুমাত্র দাড়িয়ে রয়েছে শিলাবৃষ্টির দ্বারা ক্ষতবিক্ষত ভুট্টার গাছ।

মনিকা দেবী চোখের পানির ফেলে বলেন বাবা অনেক কষ্ট করে দুই বিঘা জমিতে ভুট্টার চাষ করেছিলাম কিন্তু আকাশের শিলাবৃষ্টি ও ঝড় জমিতে কিছুই অবশিষ্ট রাখেনি। আমার মেয়ে ভুট্টার জমি দেখে কেঁদে ফেলেছে। আমার এখন কি হবে বাবা? কি করে চলবে আমার দিন সংসার? মনিকা দেবীর মতো অনেক প্রান্তিক কৃষক এখন দিশেহারা। কারো জমির ভুট্টা ভালো নেই। জমিতে পুনরায় ভুট্টা চাষেরও আর কোন সুযোগ নেই। বিঘার পর বিঘা জমির ভুট্টা ক্ষেতে বর্তমানে শুধুমাত্র দাড়িয়ে আছে ভুট্টা গাছের ক্ষতবিক্ষত দেহটি। কি করে এই ক্ষতিগ্রস্থ প্রান্তিক কৃষকরা ঋণের কিস্তি পরিশোধ করবে? বর্গা চাষীরা কি করে জমির টাকা পরিশোধ করবে এই হাহাকার এখন এই অঞ্চলের আকাশে-বাতাশে ভেসে বেড়াচ্ছে।

একই গ্রামের নয়ন দাশ বলেন তিনি চলতি মৌসুমে ৩বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছেন। ভুট্টার শীষও ভালো এসেছিল। আর কিছুদিন পরই ভুট্টা তোলা শুরু হতো। বিগত বছরের তুলনায় চলতি মৌসুমে ভুট্টার ফলন অনেক বেশি হতো। কিন্তু সম্প্রতি এই অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া চরম শিলাবৃষ্টি আর ঝড়ে আমার ভুট্টার ক্ষেত একেবারেই নষ্ট হয়ে গেছে। জমিতে অবশিষ্ট বলতে এক ভুট্টার গাছ ছাড়া আর কিছুই নেই। অন্যান্য রবি ফসলের যে ক্ষতি হয়েছে তা পুনরায় ফিরে পাওয়া সম্ভব কিন্তু ভুট্টা তো আর পুনরায় ফিরে পাওয়া কিংবা লাগানো সম্ভব নয়। এখন আমাদের কি হবে? এতে করে প্রান্তিক কৃষকরা দিশেহারা ও অসহায় হয়ে পড়েছে। কারণ ধান চাষ করে লোকসান গুনতে হচ্ছে যার কারণে এই অঞ্চলের কৃষকরা ভুট্টার চাষ বেশি করেছে।  সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ প্রান্তিক কৃষকদের আর্থিক সহায়তা না করলে পথে বসতে হবে।

একই গ্রামের সবুর সরদার বলেন শিলাবৃষ্টি আর ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ভুট্টার। এছাড়াও অন্যান্য রবি ফসলের কিছুটা ক্ষতি হয়েছে কিন্তু ভুট্টার মতো ব্যাপক হারে নয়। শুধু ফসলের জমিরই ক্ষতি হয় নাই শিলাবৃষ্টির কারণে ঘরের ছাউনির টিন ফুটোফুটো হয়ে গেছে। গরীব-অসহায় মানুষরা এই ক্ষতির শিকার হয়েছেন বেশি।

ভুট্টা আবাদের জন্য বিখ্যাত জেলার আত্রাই উপজেলা। চলতি মৌসুমে উপজেলায় রেকর্ড পরিমান জমিতে ভুট্টার আবাদ হয়েছে। ধানের চেয়ে ভুট্টার আবাদে লাভ বেশি হওয়ায় কৃষকরা দিন দিন ভুট্টা চাষের দিকে বেশি ঝুকছেন। কিন্তু সম্প্রতি শিলাবৃষ্টিতে উপজেলার অধিকাংশ ভুট্টা ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় প্রান্তিক পর্যায়ের ভুট্টা চাষীরা দিশেহারা হয়ে পড়েছেন। অনেকেই বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে এবার ভুট্টার চাষ করেছেন। কিন্তু শিলাবৃষ্টিতে নষ্ট হওয়া ভুট্টার ক্ষেত থেকে জ্বালানী কাঠি পাওয়া ছাড়া আর কিছুই পাওয়ার আশা নেই। শিলাবৃষ্টির কারণে প্রতি বিঘা জমিতে ৪০-৫০ হাজার টাকার ভুট্টা নষ্ট হয়েছে বলে জানান কৃষকরা। তাই ক্ষতিগ্রস্থ প্রান্তিক কৃষকরা সরকার থেকে আর্থিক সহায়তা কামনা করছেন। তা না হলে যে কৃষকরা জমি বর্গা নিয়ে ভুট্টা চাষ করেছেন তাদের পথে বসতে হবে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) আ.জ.মু. আহসান শহীদ সরকার বলেন, সম্প্রতি এই অঞ্চলের উপড় দিয়ে বয়ে যাওয়া শিলাবৃষ্টি আর ঝড়ে ভুট্টা আবাদের ক্ষতি সাধিত হয়েছে। এই উপজেলায় প্রায় ১শত হেক্টর জমির ভুট্টার আবাদ নষ্ট হয়ে গেছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতির পরিমাণ নির্ধারণ করে পরে ব্যবস্থা গ্রহণ করা হবে।চলতি মৌসুমে জেলায় মোট ৬হাজার ২শত হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে যার সিংহ ভাগই চাষ হয়েছে আত্রাই উপজেলায়।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই