তারিখ : ২৭ মে ২০১৯, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কিংবদন্তি চিকিৎসক নূরুন্নাহার ফাতেমা বেগম

কিংবদন্তি চিকিৎসক নূরুন্নাহার ফাতেমা বেগম
[ভালুকা ডট কম : ১৩ মার্চ]
ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডাঃ নূরুন্নাহা ফাতেমা বেগম ‘স্বাধীনতা পদক ২০১৯’ এর জন্য মনোনীত হয়েছেন। তিনি দীর্ঘদিন যাবৎ ‘শিশুদের জন্মগত হৃদযন্ত্রের ত্রুটি’ নিয়ে কাজ করে আসছেন। শিশুদের জন্মগত হৃদযন্ত্রের ত্রুটির ক্ষেত্রে অনেক সময় ‘ওপেন হার্ট সার্জারী’ করা দুষ্কর হয়ে পড়ে। এক্ষেত্রে অপারেশন না করে চিকিৎসা দেওয়ার পদ্ধতি ব্যবহার করেন যা দেশে খুব দ্রুত জনপ্রিয় হচ্ছে। বাংলাদেশে এই চিকিৎসা পদ্ধতির পথিকৃৎ অধ্যাপক ডা. নুরূন্নাহার ফাতেমা বেগম।

১৯ সেপ্টেম্বর ১৯৬২ সালে জন্ম, মৌলভীবাজারের মেয়ে বেড়ে উঠেন সিলেট নগরীর মিরাবাজারে। সিলেট কিশোরী মোহন উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক, সিলেট সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজের থেকে MBBS পাশ করেন। ১৯৮৭ সেনাবাহিনীর মেডিকেল কোরে যোগ দেন। তাঁর অনেকগুলো দেশি-বিদেশী ডিগ্রী ও ফেলোশিপ আছে। বর্তমানে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের ‘শিশু হৃদরোগ’ বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক হিসাবে কর্মরত। নবজাতক ও শিশু বিষয়ের উপর এ পর্যন্ত তাঁর অনেকগুলো গবেষণাপত্র বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

তাঁর সামাজিক কর্মকান্ডের স্বাক্ষর হিসাবে স্থাপিত প্রতিষ্ঠানসমূহ সুনামের সাথে কাজ করে যাচ্ছে। এদেশের নামকরা শিশু বিশেষজ্ঞ ডা. এম.আর.খান স্যারের সাথে স্থাপন করা ‘চাইল্ড হার্ট ট্রাস্ট’ তাঁর পরিশ্রমের পরিচয় দেয়। এছাড়া প্রতি শুক্রবারে মৌলভীবাজারের পাকশাইল গ্রামে পিতা মাতার নামে করা “ওয়াদূদ-ময়মুন্নেসা ফাউন্ডেশন” বিনামূল্যে স্বাস্থ্য সেবার জন্য কাজ করে যাচ্ছেন।

বিবাহিত জীবনে দুই কন্যা সন্তানের জননী অসম্ভব সাহসী এ নারী। উচ্চশিক্ষা ও সামাজিক অবদানের স্বীকৃতি হিসাবে এ বছরের স্বাধীনতা পুরষ্কারের জন্য তিনি মনোনীত হয়েছেন। অভিনন্দন ও শুভকামনা এই কিংবদন্তি নারী চিকিৎসক ব্রিগেডিয়ার জেনারেল ডা. নূরুন্নাহার ফাতেমা বেগম। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ব্যাক্তিত্ব বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই