তারিখ : ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব কিডনি দিবস -২০১৯

বিশ্ব কিডনি দিবস -২০১৯
[ভালুকা ডট কম : ১৪ মার্চ]
প্রতিবছর মার্চ মাসের দ্বিতীয় বৃহস্পতিবার পালিত হয় বিশ্ব কিডনি দিবস। এবছরও ১৪ মার্চ পালিত হচ্ছে বিশ্ব কিডনি দিবস -২০১৯। এবারের প্রতিপাদ্য বিষয় "সবার জন্য সর্বত্র সুস্থ কিডনি"। এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের ১৫৭ টি দেশ দিবসটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করছে। বাংলাদেশেও সরকারি ও বেসরকারিভাবে দিবসটি নানা আয়োজনের মাধ্যমে পালন করছে। কিডনি রোগের কারণ, উপসর্গ লক্ষণ, চিকিৎসা ও ভয়াবহতা সম্পর্কে জনমনে সচেতনতা গড়ে তোলাই এর মূল লক্ষ্য। সচেতন না হওয়া অর্ধেকেরই এ রোগ সম্পর্কে কোন ধারণা নেই। অসচেতনতার কারণে শতকরা পঞ্চাশ ভাগ রুগীই সঠিক চিকিৎসা নিতে পারছেন না।

বিশ্বব্যাপী কিডনি রুগী দিনদিন হুহু করে বাড়ছে। বিশ্বে ৮৫০ মিলিয়ন মানুষ এখন বিভিন্ন কারণ থেকে কিডনি রোগ আছে বলে ধারণা করা হয়। বর্তমানে বাংলাদেশে প্রায় দুই কোটি কিডনি রুগী রয়েছে। ক্রনিক কিডনি রোগ (CKD) প্রতি বছর অন্তত ২.৪ মিলিয়ন মৃত্যুর কারণ এবং এটি এখন মৃত্যুর ষষ্ঠতম কারণ। আর বাংলাদেশে প্রতি ঘণ্টায় পাঁচজন  কিডনি রুগে মারা যাচ্ছে। কিডনি নষ্ট হয়ে গেলে ডায়ালাইসিস ও কিডনি প্রতিস্থাপনই এর একমাত্র  চিকিৎসা। মাত্র বিশ শতাংশ রুগী ডায়ালাইসিস করাতে পারে। বাকি আশি ভাগ রুগীই ডায়ালাইসিস বা কিডনি প্রতিস্থাপনের অভাবে অকালে মৃত্যুবরন করে। দেশে বর্তমানে ২৮৩ জন দক্ষ ইউরোলজিস্ট আছে।

স্বাস্থ্যকর জীবনযাত্রা যেমন পরিষ্কার পানি, ব্যায়াম, স্বাস্থ্যকর খাদ্য, তামাক নিয়ন্ত্রণ ইত্যাদি প্রতিরোধ ব্যবস্থাগুলি অনেক ধরণের কিডনি রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাখতে পারে।কিডনি রোগীদের জন্য স্ক্রীনিং ও  প্রাথমিক স্বাস্থ্যসেবা সহ রোগ  সনাক্তকরণ সুবিধা যেমন প্রস্রাব এবং রক্ত ​​পরীক্ষা।  উচ্চ ঝুঁকিসম্পন্ন ব্যক্তিদের স্ক্রিনিং ও প্রাথমিক রোগ নির্ণয় চিকিৎসা কিডনি বিকল প্রতিরোধে কার্যকর। তাই আসুন কিডনি রোগ সম্পর্কে জানুন। কিডনি সুরক্ষায় এগিয়ে আসুন। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই