তারিখ : ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে শেষ মুহুর্তের নির্বাচনী হাওয়া

উপজেলা পরিষদ নির্বাচন,নৌকা ও আনারসের দৌড়ঝাপ,নিরুত্তাপ জাতীয় পার্টি    
নান্দাইলে শেষ মুহুর্তের নির্বাচনী হাওয়া
[ভালুকা ডট কম : ২৯ মার্চ]
পঞ্চমবারের মতো উপজেলা পরিষদ নির্বাচনে ময়মনসিংহের নান্দাইল উপজেলা পরিষদ নির্বাচন ৪র্থ ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৩১শে মার্চ নির্বাচনে চেয়ারম্যান পদে তিন জন প্রার্থীর ভোট যুদ্ধ হবে। এতে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত নৌকার প্রার্থীর বিপরীতে স্বতন্ত্র আনারস প্রার্থীর ভোট যুদ্ধক্ষেত্র শুরু হয়েছে। তবে নৌকা-আনারস এই দুই প্রতীকের লড়াইয়ের পাশে অবস্থান নিয়েছে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক প্রার্থী। শেষ মুহুর্তের নির্বাচনী প্রচারণায় ব্যস্ত চেয়ারম্যান পদ প্রার্থী সহ ভাইস চেয়ারম্যান প্রার্থীরা।

উপজেলার ১৩টি ইউনিয়নের নারী-পুরুষ ২ লাখ ৯৪ হাজার ১১১জন ভোটার রয়েছে। প্রতিদিনই বিরামহীন গণসংযোগ, পথসভা, জনসভা, উঠান বৈঠক, নির্বাচন পরিচালনার কেন্দ্র কমিটি গঠন সহ সবধরনের প্রচার-প্রচারণায় এগিয়ে রয়েছে নৌকা ও আনারস প্রতীক প্রার্থী। এতে আওয়ামীলীগের মনোনীত নৌকা প্রার্থী বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আব্দুল মালেক চৌধুরী স্বপন ও তার বিপরীতে স্বতন্ত্র প্রার্থী হাসান মাহমুদ জুয়েল। সংসদ সদস্য মো. আনোয়ারুল আবেদীন খাঁন তুহিনের আস্থাভাজন ও এমপি সমর্থিত তৃণমূল নেতৃবৃন্দের পছন্দের প্রার্থী স্বতন্ত্র আনারস প্রতীক সাবেক ছাত্রনেতা হাসান মাহমুদ জুয়েল। এতে বর্তমান সংসদ সদস্য সমির্থত আওয়ামীলীগের আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ আনারস মার্কার নির্বাচনী প্রচারণা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

অপরদিকে নৌকা প্রার্থীর পক্ষে কঠোর অবস্থান নেয় জেলা আওয়ামীলীগ ও নান্দাইল উপজেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ। নান্দাইল উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য মেজর জেনারেল (অব:) আব্দুস সালাম এবং উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ভুইয়া সহ আওয়ামীলীগ, অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ জননেত্রী শেখ হাসিনার মনোনীত নৌকা প্রার্থীর পক্ষে নির্বাচনী কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। অপরদিকে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক হাসমত মাহমুদ (তারিক) নীরব প্রচারণা কার্যক্রম অব্যাহত রেখেছেন।

নান্দাইলে আওয়ামীলীগের দুইটি গ্রুপ বিদ্যমান থাকলেও উপজেলা পরিষদ নির্বাচনে দুই/একটি ছোট ঘটনা ছাড়া তেমন বড় ধরনের কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে সাধারন জনমনে একটি ভয় আতংক বিরাজ করছে। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় চলে নির্বাচনে প্রার্থীদের নিয়ে নানা ধরনের আলাপ-আলোচনা। পক্ষে-বিপক্ষে প্রার্থীর দোষ-গুণ, ত্রুটি খোজেঁ বের করে ভোট প্রদানের জন্য নিজের পছন্দের প্রার্থীকে বাছাই করছে। নৌকা ব্যাতীত অন্য বিকল্প পথ বেছে নেওয়া মানে নৌকার অবমাননা মনে করা হবে ভাবছেন অনেকেই। অন্যদিকে অনেক ভোটার দল নয় ব্যক্তি পরিচয় বা এমপি সমর্থিত বিবেচনা করে আনারস প্রতীককে বাছাই করবে বলে মত পোষন করছে।

কিন্তু শেষ দেখার অপেক্ষায় ৩১শে মার্চ নির্বাচনে কে হবে উপজেলা পরিষদ চেয়ারম্যান। বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন উভয় প্রার্থীই। এছাড়া উক্ত উপজেলা পরিষদ আসনে ভাইস চেয়ারম্যান পদে ৯জন প্রার্থী অংশগ্রহন করেছে। তারাও বিরামহীন প্রচারণায় ব্যস্ত। অনেকেই লোবিং-গ্রুপিং চিন্তা করছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে আছেন বর্তমান ভাইস চেয়ারম্যান হাবিবুন ফাতেমা পপি (ফুটবল), মনোয়ারা জুয়েল (হাসঁ) ও রুমা আক্তার (কলসী)। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে সারোয়ার হাসান জিটু (টিয়া পাখি), সাইফুর রহমান খান (মাইক), কামরুজ্জামান ভূইয়া রিপন (তালা), সেলিম ভূইয়া (টিউবওয়েল), এ.কে.এম মোশারফ হোসেন (উড়োজাহাজ) ও রাজ কাঞ্চন রেজা (চশমা) প্রতীকে নির্বাচন করছেন।

নান্দাইল উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটানিং অফিসার মো. মাহমুদুল হক জানান, নির্বাচন শতভাগ সুষ্ঠ ও নিরপেক্ষ হওয়ার জন্য যা যা করণীয় তিনি তাই করছেন। নির্বাচনে কেউ কোন ধরনের অনিয়ম ও গাফিলতি করলে সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতার সহ তার চাকুরিচ্যুতি ঘটবে। ইতিমধ্যে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি), র‌্যাব, আনসার-ভিডিপি, পুলিশ বাহিনী সহ নির্বাহী ও ভ্রাম্যমান ম্যাজিস্ট্রেটগণ দায়িত্ব পালন অব্যাহত রেখেছেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নির্বাচন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই