তারিখ : ২৫ আগস্ট ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

একের পর এক আগুন;কিসের ইংগিত-ন্যাপ

একের পর এক আগুন;কিসের ইংগিত-ন্যাপ
[ভালুকা ডট কম : ৩১ মার্চ]
একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেই চলেছে। হতাহত হচ্ছে দেশের মানুষ। এসব অগ্নিকাণ্ডের ঘটনা নিছক কোনো দুর্ঘটনা নাকি দেশ বিরোধী কোন নাশকতা তা সরকারকেই খুঁজে বের করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

রবিবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, নিমতলী-চুড়িহাট্টা থেকে বনানী, বনানী থেকে গুলশান, ধানমন্ডী, গতরাতে নরসিংদীর ইউএমসি জুট মিল আর আজকের পুলিশপ্লাজা, সড়ক থেকে ভবন, কারখানা থেকে অফিস সর্বত্রই উন্নয়নের নামে একের পর এক মৃত্যুকূপ তৈরি করা হয়েছে। সীমাহীন লোভ, জনস্বার্থের প্রতি চরম অবজ্ঞা, ক্ষমতার দাপট ও দুর্নীতি, সর্বোপরি জবাবদিহিতার অভাব এই পরিস্থিতি তৈরি করেছে। তাই এই প্রতিটি অকালমৃত্যুর দায় রাষ্ট্রের।

তারা বলেন, দেশে উন্নয়নের নামে অদূরদর্শী লোভী দায়দায়িত্বহীন প্রকল্প অনুমোদন করা হচ্ছে, নির্মাণ ও ক্রয় চলছে। জনগণের ওপর নজরদারি বাড়ানোর জন্য শত হাজার কোটি টাকা বরাদ্দ করলেও কারখানা, ভবন, সড়কসহ বিভিন্ন ক্ষেত্রে নিরাপত্তা বিধানের কোনো নজরদারি ব্যবস্থা নেই, তদারকি নেই, জবাবদিহি নেই। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে সক্ষম ও কার্যকর করার উদ্যোগ নেই। যে দেশে শতাধিক মানুষ মৃত্যুর পরও ১০ বছরে পুরনো ঢাকায় ভয়াবহ গুদাম সরানো হয় না, আবারো অকাল মৃত্যুর মুখে পতিত হয় মানুষ, যেখানে একের পর বহুতল ভবন নির্মিত হয় কোনো রকম নিয়মকানুন ছাড়া, যেখানে বাস ট্রাক চলতে থাকে ফিটনেস ছাড়া সেখানে আরো ভংঙ্কর ভবিষ্যত আমাদের জন্য অপেক্ষা করছে।

নেতৃদ্বয় বলেন, আমি এসব ঘটনা তদন্তে একটি বিচার বিভাগীয় কমিশন গঠনের মধ্য দিয়ে প্রকৃত কারণ ও প্রকৃত দোষিকের চিহ্নিত করার ব্যাবস্থা করা উচিত। পরপর এতগুলো বিধ্বংসী অগ্নিকাণ্ডের সঠিক তদন্ত করে বিচার বিভাগীয় কমিশনের রিপোর্টের ভিত্তিতে প্রশাসনের উচিত হবে দ্রুত যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। এ ক্ষেত্রে নাগরিক সেবা দানের যেসব প্রতিষ্ঠান রয়েছে বিশেষ করে রাজউক, ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশনগুলোর উচিত হবে অগ্নি নির্বাপণে যথাযথ ব্যবস্থা গ্রহণ না করলে ভবন নির্মাণের চূড়ান্ত অনুমোদন না দেয়া। একই সাথে এই হত্যাকাণ্ডের সাথে জড়িতরা যত শক্তিশালী আর অর্থবিত্তের মালিকই হোন না কেন, তাদের বিচারের আওতায় আনতে হবে। শাস্তি নিশ্চিত করতে হবে।

বিবৃতিতে নেতৃদ্বয় আরো বলেন, আমরা সকল অগ্নিকাণ্ডে নিহত ও আহত ব্যক্তিদের জন্য উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের আহ্বান জানাচ্ছি সব অগ্নিকাণ্ডে নিহত ও আহত ব্যক্তিদের পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই