তারিখ : ২২ জুলাই ২০১৯, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গণতন্ত্রের শোকযাত্রায় শামিল হতে চাই না-মাহবুব তালুকদার

গণতন্ত্রের শোকযাত্রায় শামিল হতে চাই না-মাহবুব তালুকদার
[ভালুকা ডট কম : ৩১ মার্চ]
নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন,নির্বাচন বা ভোটপ্রদানে জনগণের যে অনীহা পরিলক্ষিত হচ্ছে, তাতে জাতি এক গভীর খাদের দিকে অগ্রসরমান। গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যই নির্বাচন। নির্বাচনবিমুখতা গণতন্ত্রের প্রতি মুখ ফিরিয়ে নেওয়ারই নামান্তর। আমরা গণতন্ত্রের শোকযাত্রায় শামিল হতে চাই না।

আজ (রোববার) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে সাংবাদিকদের লিখিত বক্তব্যে এসব কথা বলেন তিনি। মাহবুব তালুকদার বলেন, নির্বাচন বিষয়ে অনাস্থা থেকেই নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে না। যেসব কারণে আমরা ভোটারদের আস্থা অর্জনে ব্যর্থ হয়েছি, সেসবের কারণ খুঁজে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া একান্ত আবশ্যক। এজন্য ভোটারদের ওপর দায় চাপানো ঠিক নয়।

মাহবুব তালুকদার বলেন,বিগত দুই বছরে যতগুলো নির্বাচন হয়েছে, তা নিয়ে নির্বাচন কমিশনের আত্মসমালোচনা প্রয়োজন। ওই সব নির্বাচনে যেসব ভুলভ্রান্তি হয়েছে, সেগুলোর পুনরাবৃত্তি রোধ করা দরকার। স্থানীয় সরকার হিসেবে ঘোষিত উপজেলা পরিষদে স্বায়ত্বশাসন নেই। মাননীয় সংসদ সদস্যদের আওতা থেকে উপজেলা পরিষদকে মুক্ত করা না হলে উপজেলা নির্বাচন কোনোক্রমেই সুষ্ঠু, স্বাভাবিক ও ত্রুটিমুক্ত হওয়া সম্ভব নয়। তবে এটি নিতান্তই রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। উপজেলা নির্বাচনে বিভিন্ন কেন্দ্র বন্ধ করা এবং অনিয়মের জন্য পুলিশ ও অন্যান্য নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে যে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে, জাতীয় নির্বাচনের সময় এহেন তৎপরতা দেখা যায়নি কেন?’ প্রশ্ন রাখেন মাহবুব তালুকদার।

আজ (রোববার) পাঁচ বিভাগের ২২ জেলার ১০৭টি উপজেলায় ভোট গ্রহণ হয়। এর মধ্যে ছয়টি জেলার সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ হয়। এবারের উপজেলা ভোটে বিএনপি, বামপন্থীসহ অনেকেই অংশ নেয়নি। অধিকাংশ স্থানেই আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীদের সঙ্গে দলের ‘বিদ্রোহী’ নেতাদের প্রতিদ্বন্দ্বিতা হয়। এর মধ্যেও ভোটের আগের রাতে সিল মেরে ব্যালট বাক্স ভর্তির অভিযোগে কুমিল্লার তিতাস উপজেলার ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এ ছাড়া টাঙ্গাইলে জাল ভোট দেওয়ার অভিযোগে এক সহকারী প্রিজাইডিং কর্মকর্তাসহ দুজনকে আটক করা হয়েছে। যশোরে ভোট দেওয়াকে কেন্দ্র করে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর ভাতিজাকে আটকের খবর পাওয়া গেছে। বাগেরহাটের মোল্লাহাট উপজেলায় আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী মো. মোতাহার হোসেন মোল্লা ভোট বর্জনের ঘোষণা দেন।

নির্বাচন কমিশন (ইসি) এই ধাপে ১২২টি উপজেলার নির্বাচনী তফসিল ঘোষণা করেছিল। কিন্তু এ ধাপে ১৫টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান—তিন পদেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ঘটনা ঘটেছে। ফলে ওই ১৫টি উপজেলার ভোটাররা ভোট দেওয়ার সুযোগ পাননি। এ ছাড়া আদালতের আদেশ প্রতিপালনের জন্য চারটি ও অবৈধ প্রভাব বিস্তারের অভিযোগে দুটি উপজেলার নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। আর তৃতীয় ধাপ থেকে স্থানান্তর করা ছয়টি উপজেলা এ ধাপে যোগ হয়েছে। সব মিলিয়ে ভোট হয়েছে ১০৭ উপজেলায়। এসব উপজেলার মধ্যে চেয়ারম্যান পদে ২৪টিতে একক প্রার্থী থাকায় ভোট হয়নি।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই