তারিখ : ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় বারুনী স্নানে শত শত পূণ্যার্থীর মিলন মেলা

নওগাঁয় বারুনী স্নানে শত শত পূণ্যার্থীর মিলন মেলা
[ভালুকা ডট কম : ০২ এপ্রিল]
নওগাঁর আত্রাই উপজেলার মহাদিঘীর বারুনীতলা ও বলরামচক নামকস্থানে আত্রাই নদীর তীরে ঐতিহ্যবাহী শতবর্ষী বারুনী স্নান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল থেকে বারুণী পুজা ও বারুনী স্নান এর মধ্য দিয়ে মুল আনুঠানিকতা শুরু হয়ে দুপুর পর্যন্ত চলে এ স্নান উৎসব। গঙ্গা স্নানে অর্জিত পাপ ক্ষয় হয় এই বিশ্বাসে আত্ম বিশ্বাসী হয়ে সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছর এই পুণ্য তিথিতে গঙ্গা স্নান করে থাকেন।

উপজেলার বারুণীতলা ও আত্রাই, রাণীনগর, বাগমারা তিন উপজেলার ৫২টি গ্রাম নিয়ে গঠিত বলরামচক কেন্দ্রীয় মহাশ্মাশন প্রাঙ্গনে যথারীতি ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শত শত পূণ্যার্থী নারী-পুরুষ এ স্নানোৎসবে অংশগ্রহণ করেন।এদিকে এ স্নানোৎসবকে ঘিরে মঙ্গলবার দিনব্যাপী উপজেলার বারুনীতলা ও বলরামচকে মেলা শুরু হয়েছে। খেলনা, প্রসাাধনী, সাজসজ্জার নানা দোকান, কাঠ, বেত, মাটি, লোহার তৈরি আসবাবপত্রসহ গৃহকাজে ব্যবহারযোগ্য সামগ্রীর দোকান, মিষ্টি, খৈই, সাজ, বাতাসাসহ নানা ধরনের খাদ্য সামগ্রীর দোকানও বসেছে এ মেলায়।

এ ব্যাপারে বলরামচক মেলা উদযাপন কমিটির সভাপতি ও স্থানীয় ইউ পি সদস্য স্বপন কুমার শাহ্ জানান, শত শত বছর ধরে এ বারুনী স্নান ও মেলা আত্রাই নদীর তীরে অনুষ্ঠিত হয়ে আসছে। এ উৎসব হিন্দু ধর্মালম্বীদের হলেও মেলাকে ঘিরে হিন্দু মুসলমানদের সৌহার্দ্যপূর্ণ মিলন মেলা পরিণত হয়।

এ বিষয়ে মেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অনিল চন্দ্র সরকার জানান, মঙ্গলবার সকাল থেকে শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত গঙ্গা স্নান চলে। স্নান করতে আসা প্রত্যেক পূণ্যার্থীদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়া দূরদূরান্ত থেকে আসা পূণ্যার্থীদের জন্য সব ধরণের সুব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মো: মোবারক হোসেন বলেন, বারুনী স্নান উৎসব ও মেলা আত্রাই উপজেলার হিন্দু সম্প্রদায়ের একটি ঐতিহ্যবাহী উৎসব। এ মেলাকে ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আনন্দঘন পরিবেশে মেলাই আসা লোকজনের নিরাপত্তার জন্য সেচ্ছাসেবক, গ্রাম পুলিশ ও পুলিশ মোতায়েন করা হয়েছে। আশাকরছি প্রতি বছরের ন্যায় এবারও মেলাতে কোন আপত্তিকর ঘটনা ঘটবে না।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

বিনোদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই