তারিখ : ০৭ ডিসেম্বর ২০১৯, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় তিন মন ধানে একটি ইলিশ

নওগাঁয় তিন মন ধানে একটি ইলিশ
[ভালুকা ডট কম : ১৩ এপ্রিল]
নওগাঁর ধামইরহাট উপজেলায় বৈশাখ মাসকে সামনে রেখে তিন মন ধানের দামে বিভিন্ন হাটে বাজারে এখন ১ কেজি ওজনের একটি রূপালী ইলিশ কিনতে দেখা গেছে অনেকের মাঝে। পৌর বাজারসহ বিভিন্ন হাট-বাজারে প্রতি কেজি ইলিশ ১৮শ’ থেকে এলাকা ভিত্তিতে ২২শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। বৈশাখ মাসে পান্তা ভাতের সাথে ইলিশ মাছ না থাকলে যেন ১লা বৈশাখের ঐতিহ্য থাকবে না, এমনটাই মনে করছেন অনেকেই।

মাছে ভাতে বাঙ্গালীর জাতীয় রূপালী ইলিশ এক সময় পান্তা ভাতের সাথী হয়ে থাকলেও এখন তা কিনতে হচ্ছে তিন মন ধানের বিনিময়ে। যা সবার পক্ষে কেনা সম্ভব নয়। ধামইরহাটে বর্তমানে প্রকার ভেদে প্রতিমন ধান বিক্রি হচ্ছে ৬শ’ টাকা থেকে ৭শ’ টাকায়।

শনিবারে পৌর কাঁচা বাজারে আশা কৃষক ইসমাইলকে লক্ষ্য করে ইলিশ বিক্রেতা হাঁক দিলে সে ক্ষোভ প্রকাশ করে বলেন, তিন মন ধান বিক্রি করে বৈশাখ মাসে ১ কেজি ইলিশ খাবার ইচ্ছে আমার নেই। তাই ১লা বৈশাখ বলে আমার মতো কৃষকের আনন্দ নেই। ফলে এ অঞ্চলের সাধারন মানুষ ১লা বৈশাখ পালনের দিন বাধ্য হয়ে জাটকা খেয়ে রূপালি ইলিশের স্বাদ পুরুন করবেন বলে অনেকে মনে করছেন।

পৌরসভার তিন নম্বার ওয়ার্ডের বাসিন্দা ছানাউল ইসলাম বলেন, বৈশাখ মাসে ইলিশ মাছের দাম একটু বেশি তার পরও পান্তা ভাতে ইলিশ ছাড়া কি চলে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই