তারিখ : ২৪ মে ২০১৯, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নারী-শিশুদের জবানবন্দি নেবেন নারী ম্যাজিস্ট্রেট-সুপ্রিম কোর্ট

যৌন নির্যাতনের শিকার নারী-শিশুদের জবানবন্দি নেবেন নারী ম্যাজিস্ট্রেট-সুপ্রিম কোর্ট
[ভালুকা ডট কম : ১৬ এপ্রিল]
সুষ্ঠু তদন্ত ও বিচারের স্বার্থে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার নারী বা শিশুদের জবানবন্দি লিপিবদ্ধ করার দায়িত্ব একজন নারী ম্যাজিস্ট্রেটের হাতে অর্পণের জন্য চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের প্রতি সার্কুলার জারি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। আজ (মঙ্গলবার) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন স্বাক্ষরিত এ সার্কুলারটি জারি করা হয়।

সার্কুলারে বলা হয়েছে, যৌন অপরাধের শিকার একজন নারী বা শিশু একজন পুরুষ ম্যাজিস্ট্রেটের নিকট ধর্ষণ বা যৌন নির্যাতনের বর্ণনা দিতে সংকোচবোধ করেন। ফলে এ ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার নারী বা শিশুদের জবানবন্দি একজন নারী ম্যাজিস্ট্রেট কর্তৃক লিপিবদ্ধ করা আবশ্যক। এতে নারী ও শিশু ভিকটিমরা সহজে ও নিঃসঙ্কোচে তাদের ওপর নির্যাতনের বর্ণনা দিতে পারবে।

এদিকে, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ফেনীর সোনাগাজীতে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানি করা ও আগুন দিয়ে পুড়িয়ে হত্যার ঘটনায় প্রশাসন এবং আইনশৃঙ্খলায় দায়িত্বরতদের গাফিলতির দায়ে সাজা হবে। এ নিয়ে রাজনীতি করার কিছু নেই।

মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সমসাময়িক ইস্যুতে সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী বলেন, নুসরাতকে পুড়িয়ে হত্যার ঘটনা ন্যক্কারজনক। এ ঘটনায় দায়ীরা যেন সর্বোচ্চ সাজা পায়, সে নির্দেশ সংশ্লিষ্টদের দেয়া হয়েছে। যারা দায়িত্বে অবহেলা করেছেন, তারা বুঝে-শুনেই এটি করেছেন। এখন থেকে সবাই এসব বিষয়ে সোচ্চার হবেন। নুসরাতের পরিবারের প্রতি বিএনপির পক্ষ থেকে আলগা সোহাগ দেখানো হচ্ছে বলে মন্তব্য করে তিনি বলেন, তাদের তো এসব মানায় না। তারা মায়াকান্না করছেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই