তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নুসরাতের ন্যায়বিচার নিয়ে শঙ্কিত টিআইবি

নুসরাতের ন্যায়বিচার নিয়ে শঙ্কিত টিআইবি
[ভালুকা ডট কম : ২১ এপ্রিল]
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অন্যায়ের পক্ষে জড়িয়ে পড়ছে। নারী ও শিশু নির্যাতনের মতো ঘটনার সঙ্গে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জড়িয়ে পড়ার ব্যাপারে কোন ন্যায্য বিচারও হচ্ছে না। এ অবস্থায় আমরা নুসরাতের ঘটনায় ন্যায়বিচার নিয়ে শঙ্কিত।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) চত্বরে টিআইবি আয়োজিত ‘নুসরাত হত্যাকাণ্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে’আয়োজিত মানববন্ধনে তিনি এমন  মন্তব্য করেন। নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ড এবং এ ঘটনার ন্যায়বিচার সরকারের জন্য একটি অ্যাসিড টেস্ট বলে উল্লেখ ড. ইফতেখারুজ্জামান বলেন, স্বাধীন দেশে নারী, শিশু নির্যাতনের বিচার দাবি যে পুরণ হবে তাতে আমাদের আস্থা নেই।

ড. ইফতেখারুজ্জামান বলেন, স্বাধীনতার ৪৮ বছর পার হলেও এখনো নারীদের প্রতি সহিংসতা কমছে না। একের পর এক এ ধরনের ন্যক্কারজনক ঘটনা ঘটেই চলেছে। একটি ন্যায়বিচারও জনগণ দেখতে পায়নি। তবে এবার নুসরাতের হত্যা ঘটনায় ন্যায়বিচার প্রক্রিয়ার মাধ্যমে একটা দৃষ্টান্ত স্থাপনের সুযোগ রয়েছে সরকাররের জন্য ।  এ হত্যাকাণ্ডের ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে সরকারের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাস অর্জনের সু্যোগ রয়েছে।

নুসরাত হত্যাকাণ্ডে রাজনৈতিক, প্রশাসন, স্থানীয় অন্যান্য সিন্ডিকেট জড়িত বলে মন্তব্য করে তিনি বলেন, এই ঘটনায় শুধু প্রত্যক্ষদের বিচার করলে হবে না, পরোক্ষভাবে যারা ছিলেন, তাদেরও বিচারের আওতায় আনতে হবে। এ ঘটনা একটি সিন্ডিকেটের মাধ্যমে ঘটেছে যারা পরোক্ষভাবে জড়িত ছিলো। সংশ্লিষ্ট মাদ্রাসার কমিটি, শিক্ষক এবং স্থানীয় রাজনৈতিক নেতারা জড়িত আছেন। তাদেরকেও বিচারের আওতায় আনতে হবে বলে জানান তিনি দাবী করেন।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, এ ঘটনায় আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্ব অবহেলা ছিলো তাদেরও বিচারের আওতায় আনতে হবে। আমরা দেখি যখন কোনো অন্যায় হচ্ছে ঠিক তখনই পুলিশ অন্যায়কারীদের পক্ষ নেয়। তিনি নুসরাত হত্যার ন্যায়বিচার ও সব পর্যায়ের বিচারহীনতার অবসান ঘটানোর পাশাপাশি তিনি গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠারও দাবী করেন। টিআইবির সচেতন নাগরিক কমিটি (সনাক), ইয়েজ গ্রুপসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ  এ  মানববন্ধনে অংশ নেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই