তারিখ : ২৫ আগস্ট ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মে দিবস জাতির লড়াই-সংগ্রামে প্রেরণার উৎস- জেবেল

মে দিবস জাতির লড়াই-সংগ্রামে প্রেরণার উৎস- জেবেল
[ভালুকা ডট কম : ০১ মে]
মে দিবস- ‘আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস’ আমাদের জাতীয় আন্দোলন-সংগ্রামের ইতিহাসের সঙ্গে, মুক্তিযুদ্ধের সঙ্গে, অগণিত শ্রমিক ও শ্রমজীবী জনগণের নিজস্ব দাবিতে সংগ্রাম ও আত্মত্যাগের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত হয়ে আছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি।

তিনি বলেন, মে দিবস আমাদের জাতির লড়াই-সংগ্রামের গৌরবোজ্জ্বল ঐতিহ্যের অংশ ও অশেষ প্রেরণার উৎস। জনগণ বিশেষত শ্রমিক ও শ্রমজীবী জনগণের গভীর আবেগ-অনুভূতির সঙ্গে যুক্ত। পরাধীন ব্রিটিশ ও পাকিস্তানি আমলে মে দিবস পালনে ছিল নানা বিধিনিষেধ। তীব্র দমন-পীড়নের মধ্যে তা পালিত হতো। মুক্তিযুদ্ধের বিজয় অর্জনের সরকার দিবসটিকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করে। বুধবার বাড্ডায় মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত আলেঅচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, নির্মম হলেও সত্য যে, পরিস্থিতির নানামুখী ইতিবাচক পরিবর্তন সত্ত্বেও বাংলাদেশে শহর ও গ্রামের শ্রমিক ও শ্রমজীবী মানুষ বিপুল সংখ্যাধিক্য হলেও তারা এখনো অব্যাহত শোষণ বঞ্চনা ও বিচারহীনতার শিকার। মানুষের মতো বেঁচে থাকার অধিকার থেকেও তারা অনেক ক্ষেত্রে বঞ্চিত। অনেক ক্ষেত্রে অধিকার সংবিধানে ও আইনকানুনে থাকলেও তা প্রয়োগে সমস্যা রয়েছে। ধনী-গরিব, গ্রাম-শহর, পুরুষ-মহিলা বৈষম্য পর্বতপ্রমাণ। শিশুশ্রম চলছে। এই পরিস্থিতিতে মে দিবস পালনের ভেতর দিয়ে শ্রমিক ও শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে অগ্রসর করে নেয়া আজ জাতীয় দেশপ্রেমিক কর্তব্য।

প্রধান বক্তার বক্তব্যে ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, মুক্তিযুদ্ধের বিজয়, শহীদের রক্তের অংগীদার বাস্তবায়নে শ্রমজীবী মানুষের মুক্তির কোন বিকল্প নাই। বাংলাদেশসহ বিশ্বের দেশে দেশে যতদিন মানুষের ওপর মানুষের শোষণ-নির্যাতন অব্যাহত থাকবে, শ্রমিক ও শ্রমজীবী জনগণের অধিকার ও ন্যায়বিচার যতদিন উপেক্ষিত থাকবে, ক্ষুধা-দারিদ্র্য-বেকার যতদিন থাকবে, রাজনৈতিক-সামাজিক-অর্থনৈতিক বৈষম্য যতদিন থাকবে, ততদিনই মে দিবসের তাৎপর্য ও গুরুত্ব থাকবে অম্লান।

তিনি আরো বলেন, ধর্ম-বর্ণ সবাই মিলে একটি শোষণমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে ’৭১ সালে মুক্তিযুদ্ধ হয়েছিল। লাখো শহীদ ও মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে রক্তক্ষয়ী যুদ্ধে আমরা স্বাধীন হয়েছি। ভৌগলিক স্বাধীনতা পেলেও অর্থনৈতিক স্বাধীনতা দেশীয় শোষক-বুর্জোয়া ও বহুজাতিক কোম্পানির হাতে আজও বন্দি। মুক্তিযুদ্ধের মূল চেতনা আজ অপাঙতেয়। মানুষ আশা করেছিল মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশ হবে শোষণমুক্ত। কিন্তু, জাতির সেই প্রত্যাশা আজও পূরণ হয়নি। অন্ধকার আর বর্বরতার দিকে দেশকে নিয়ে যাচ্ছে ক্ষমতালিপ্সু ধনিক বুর্জোয়া শ্রেণি। দেশের ধনী আর গরীবের ফারাক বাড়ছে প্রিনিয়ত। ব্যাংক লুট, রাষ্ট্রীয় অর্থচুরি, অর্পিত সম্পত্তি গ্রাস, প্রাকৃতিক সম্পদ বিনষ্ট, কলকারখানা বন্ধ করে দেশকে আমদানি নির্ভর করা, কোনটি না করছে শোষক লুটেরা শ্রেণি। জাতির নিকট তাদের কোনো রাজনৈতিক প্রতিশ্রুতি নাই। শক্তি উৎপাদনের বিশাল ক্ষেত্রে উদ্দীপন সৃষ্টিই পারে এই সমাজের পরিবর্তন আনতে। এই ক্ষেত্রে মে দিবস একটি অনন্য সাধারণ ‘বাতিঘর’।

ন্যাপ ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু'র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. নজরুল ইসলামের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহন করেন ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, ভাইস চেয়ারম্যান কাজী ফারুক হোসেন, স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব মো. নুরুল আমান চৌধুরী, আতিকুল ইসলাম, এহসানুল হক, অর্থ সম্পাদক আহসান হাবিব খাজা, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, মহানগর যুগ্ম সম্পাদক মো. শামিম ভুইয়া, মহিলা সম্পাদিকা সুমি আক্তার শিল্পী, শ্রম বিষয়ক সম্পাদক মো. হাবিবুর রহমান, সহ-সম্পাদক সাদিয়া ইসলাম ইমন, যুব ন্যাপ সমন্বয়কারী বাহাদুর শামিম আহমেদ পিন্টু, যুগ্ম সমন্বয়কারী আবদুল্লাহ আল কাউছারী প্রমুখ। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই