তারিখ : ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ফণীতে ক্ষতিগ্রস্তদের দ্রুত সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর

ফণীতে ক্ষতিগ্রস্তদের দ্রুত সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর
[ভালুকা ডট কম : ০৫ মে]
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ফণী’র আঘাতে ক্ষয়ক্ষতির পরিমাণ দ্রুত নিরূপন করে ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডন থেকে তিনি এই নির্দেশ দেন বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং। আজ (রোববার) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ফণীর কারণে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধার ও ত্রাণ তৎপরতা শুরু হয়েছে। যদিও অনেকটা দুর্বল হয়ে ফণী বাংলাদেশ ভূখণ্ড ছেড়ে গেছে কিন্তু দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলা এবং উত্তরাঞ্চলের বেশ কিছু এলাকায় বাড়িঘরসহ ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। দ্রুত ক্ষয়ক্ষতি নিরূপন করে ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ কাজে প্রশাসনের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীদের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বানও জানান তিনি।

এদিকে, ঘূর্ণিঝড় ফণীর আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকায় দল ও সরকারে পক্ষ থেকে ত্রাণ বিতরণ করবে আওয়ামী লীগ। সোমবার থেকে এ কার্যক্রম শুরু হবে। এ তথ্য জানিয়েছে দলটির উপদেষ্টা মণ্ডলীর সদস্য আমির হোসেন আমু। আজ (রোববার) সকালে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

আমু বলেন, ঘূর্ণিঝড় ফণীর আঘাত বড় ধরনের ক্ষতির আশঙ্কা থাকলেও তা না হওয়ায় আমরা স্বস্তিতে আছি। এরপরও কয়েকটি জায়গায় ক্ষয়ক্ষতি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ হলো, দলীয় নেতাকর্মীরা যেন ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ায়। তাই সরকার ও দলের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা ও ত্রাণ বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। এ সময়, আগামীকাল (সোমবার) সকাল থেকে নোয়াখালীর সুবর্ণচর এবং বরগুনা জেলায় ত্রাণ কার্যক্রম শুরু করার কথা জানান সাবেক এ শিল্পমন্ত্রী।

এ সময়, বিএনপি নেতাদের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, আজ যারা বড় বড় কথা বলে তাদের অভিজ্ঞতার কথা বলেন। ১৯৯১ সালে তাদের অভিজ্ঞতা হলো কোনরকম প্রস্তুতি না থাকার কারণে পাঁচ লাখ মানুষ নিহত হয়েছিল। বিমানবাহিনীর হেলিকপ্টারসহ পাঁচ কোটি ক্ষয়ক্ষতি হয়েছিল। আর আওয়ামী লীগের অভিজ্ঞতা হলো, নেত্রীর নির্দেশে প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ায় বড় ধরনের কোনো ক্ষতি হয়নি।

সংবাদ সম্মেলনে, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাসিম, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দীসহ অন্যরা উপস্থিত ছিলেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই