তারিখ : ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় কারখানার টয়লেটের দূষিত পানিতে ধান নষ্ট

ভালুকায় কারখানার টয়লেটের দূষিত পানিতে কৃষকের ধান নষ্টের অভিযোগ
[ভালুকা ডট কম : ১০ মে]
ভালুকা পৌর এলাকার কাঠালী গ্রামে রোর ফ্যাশন লিমিটেড ফ্যাক্টরী হতে নির্গত টয়লেটের দূষিত পানিতে ওই গ্রামের কৃষক সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল হোসেন খান মিলনের প্রায় ২১ শতক জমির বোরধান নষ্ট হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সরজমিন গেলে কৃষক আবুল হোসেন তার ক্ষতিগ্রস্ত ধানক্ষেতটিতে নিলে দেখা যায় রোর ফ্যাশনের উত্তর সীমানা প্রাচীরের গায়ে টয়লেটের পাইপ লাগানো রয়েছে যা থেকে সংযোগ করে ডেলিভারি পাইপ ধানক্ষেতে ছাড়া আছে। তিনি অভিযোগ করেন ওই ফ্যাক্টরীর কয়েকশত নারী পুরষ শ্রমিকের ব্যবহৃত টয়লেটের সমস্ত প্রশাব তার ধান ক্ষেতে ছাড়ার কারনে চলতি মৌসুমে প্রায় ২১ শতক জমির ধান সম্পুর্ণ নষ্ট হয়েছে। তিনি বার বার প্রতিবাদ জানিয়েও কোন প্রতিকার পাননি। অপরদিকে ফসলি জমির উপর বাঁধ দিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা না রেখে অপরিকল্পিত ভাবে ফ্যাক্টরীর রাস্তা তৈরী করায় তার ৩ একর জমি সহ অন্যান্য কৃষকের প্রায় ১০/১২ একর ফসলী জমিতে বর্ষা এলে জলাবদ্ধতার কারনে প্রতি বছর ফসল নষ্ট হয়। যা প্রশাসনের কাছে অভিযোগ আকারে জানানো হয়েছে। অপরদিকে তার জমির পূর্ব ও দক্ষিন দিকের সীমানা ঘেষে অনুমান ১৪ শতাংশ জমি ফ্যাক্টরীর দখলে নিয়ে গেছে।

এ ব্যাপারে ওই মিলের পরিচালক শামীম খান জানান উল্লেখিত কৃষকের অভিযোগ সত্য নয়। ফ্যাক্টরী হতে বর্জ নিষ্কাশনের পাইপ লাইন করা আছে যা নদীতে সংযোগ রয়েছে। ধানক্ষেতে টয়লেটের পাইপ রয়েছে বিষয়টি তার জানা নেই। রাস্তার জমি ফ্যাক্টরী ক্রয় করে নিয়েছেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই