তারিখ : ১৮ জুন ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় পুলিশের সাথে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়া,আহত-২৫

ভালুকায় বকেয়া বেতনের দাবীতে মহা সড়ক অবরোধঃ পুলিশের সাথে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়া গুলি বর্ষণ,পুলিশ সহ আহত-২৫
[ভালুকা ডট কম : ২১ মে]
ভালুকা উপজেলা মেহরাবাড়ি এলাকার লিও ফ্যাশন লিঃ এর শ্রমিকরা বকেয়া বেতনের দাবীতে মঙ্গলবার (২১মে) সকালে হাজীর বাজার সংলগ্ন এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহা সড়ক প্রায় দেড় ঘন্টা অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। খবর পেয়ে  পুলিশ ঘটনাস্থলে গেলে,পুলিশ-শ্রমিকদের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ আন্দোলনকারী শ্রমিকদেরকে ছত্রভঙ্গ করার জন্য ৬০রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে। এতে ৩পুলিশ সহ ২৫শ্রমিক আহত হয়েছে।

আন্দোলনরত শ্রমিকদের সাথে কথা বলে জানাযায়, লিও ফ্যাশন লিঃ একটি সোয়েটার ফ্যাক্টোরীতে বিভিন্ন সেকশনে প্রায় দুই হাজার শ্রমিক কাজ করে। গত মার্চ মাস থেকে তিন মাস যাবত কোম্পানির মালিক পক্ষ শ্রমিকদেরকে বেতন না দিয়ে কাজ করাচ্ছে। চলতি মাসে প্রথম সপ্তাহ থেকে শ্রমিকরা কোম্পানির কর্তৃপক্ষের সাথে দফায় দফায় বৈঠক করে বেতন আদায় করতে পারেনি। সব শেষে গত ১৫মে কোম্পানি বেতন দেয়ার কথা ছিল কিন্ত সেই তারিখেও মালিক পক্ষ শ্রমিকদের বেতন পরিশোধ না করায় মঙ্গলবার সকালে বকেয়া বেতনের দাবীতে শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহা সড়ক বিদ্যুতের পিলার  গাছের গুড়ি ফেলে অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। খবর পেয়ে ভালুকা মডেল থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে প্রথমে শ্রমিকদেরকে অবরোধ তোলে নেয়ার জন্য অনুরোধ করে। আর শ্রমিকরা দাবী করে তাদের তিন মাসের বকেয়া বেতন দেয়ার জন্য। শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করলে পুলিশের লাঠি চার্জ ও ফাঁকা গুলি বর্ষণ করে শ্রমিকদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

পরে শিল্প পুলিশের উপস্থিত একমাত্র সহাকরী পুলিশ সুপার নুরুন্নবী ও  ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাইন উদ্দিন কোম্পানির কর্মকর্তাদের সাথে বৈঠক করে বুধবার দুপুরের মাঝে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের সিদ্ধান্ত হয়। পরে মিল গেইটের সামনে পুলিশ ও মিল কর্তৃপক্ষ  যৌথভাবে আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। সংঘর্ষে ভালুকা মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশ)আবুল কালাম আজাদ,এএসআই ছালাম ও কস্টেবল সুজাসহ অন্তত ২৫শ্রমিক আহত হয়। গত সোমবার রাতে সিডস্টোর বাজারে ব্যবসায়ী ও শিল্প পুলিশের মাঝে সংঘর্ষে ঘটনার প্রেক্ষিতে লিও ফ্যাশন মিলে শ্রমিক আন্দোলনের সময় একজন এএসপি ছাড়া শিল্প পুলিশের কোনো সদস্যকে দেখা যায়নি।

লিও ফ্যাশন লিঃ এর অ্যাডমিন ম্যানেজান আশরাফ উদ্দিন জানান,আমাদের কোম্পানিতে মোট ১৭টি সেকশন রয়েছে এর মাঝে মাত্র ৩টি সেকশনের শ্রমিকদের এক মাসের বকেয়া বেতন রয়েছে সেই টাকা আগামী বৃহস্পতিবারের মাঝে আমরা দিয়ে দিবো বললেও শ্রমিকরা আমাদের কথা না শুনে সড়ক অবরোধ করেছে।

ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ জানান, মিল কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে বুধবার দুপুরের মাঝে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হবে। এখন পরিস্থিতি শান্ত রয়েছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই