তারিখ : ১৮ জুন ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ধান ক্ষেতে আগুন দেয়ার ঘটনা তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর

ধান ক্ষেতে আগুন দেয়ার ঘটনা তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর
[ভালুকা ডট কম : ২২ মে]
ধানের ন্যায্যমূল্য না পেয়ে ক্ষেতে আগুন দেয়ার ঘটনা সরকারের সুনাম ক্ষুণ্নের চেষ্টা কি না- সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে তা তদন্তের নির্দেশ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (বুধবার) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, বোরোতে কৃষক ধানের ন্যায্যমূল্য পাচ্ছেন না।

এজন্য প্রতিবাদের অংশ হিসেবে দেশের বিভিন্ন স্থানে তারা ধানক্ষেতে আগুন দিয়েছেন বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। এখানে ঘটনাগুলো স্যাবোটাজ কি-না আর কেউ কোনোভাবে সরকারের সুনাম ক্ষুণ্ন করার জন্য করছে কি-না তা খতিয়ে দেখা হবে। এরকম সংকটের উদ্ভব হতে পারে, কিন্তু এভাবে আগুন জ্বালিয়ে ধানক্ষেতে... ঘটনাগুলো বিশেষ বিশেষ জায়গায় ঘটছে কেন? প্রধানমন্ত্রী এটা তদন্ত করে জানাতে বলেছেন। এছাড়া দলীয়ভাবেও আমরা খোঁজখবর নেব।

ধানের ন্যায্যমূল্যের দাবিতে বিভিন্ন স্থানে আন্দোলন হচ্ছে। এমতাবস্থায় গরীব কৃষকের পাশে দাঁড়াচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সেই ধারাবাহিকতায় এবার মৌসুমের প্রায় শেষ দিকে এসে কৃষকের ক্ষেতের ধান কেটে দেয়ার ঘোষণা দিল ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। আজ (বুধবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটির পক্ষ থেকে একথা জানানো হয়।

ওদিকে, ইউনিয়ন পর্যায়ে ক্রয়কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। আজ সকালে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

ড. কামাল বলেন, সরকারের কৃষিনীতি না থাকায় এ সংকট তৈরি হয়েছে। শুধু কৃষি নয়, সব ক্ষেত্রেই সরকারের দায়িত্বহীনতা রয়েছে। এ সময় সরকারের জবাবদিহিতা না থাকায় জনগণকে চরম মূল্য দিতে হচ্ছে বলেও মন্তব্য করেন গণফোরাম সভাপতি।

তবে, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মন্তব্য করেছেন, মন্ত্রীদের চোখে কৃষকরাও এখন ষড়যন্ত্রকারী। কৃষকরা তাদের ধানের ন্যায্য মূল্য পাচ্ছে না। কৃষিতে সরকারি ভর্তুকির টাকা পাওয়ার কথা কৃষকদের, কিন্তু সেই টাকা পাচ্ছেন আওয়ামী লীগের নেতারা।

আজ সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। সংবাদ সম্মেলনে আগামীকাল সারা দেশে ইউনিয়ন পর্যায়ে হাট-বাজারে কৃষকের ন্যায্য দাবি আদায়ে মানববন্ধনের কর্মসূচি ঘোষণা করেন রিজভী। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই