তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

‘তথ্য আপা’র সেবা বিষয়ে উঠান বৈঠক

‘তথ্য আপা’র সেবা বিষয়ে উঠান বৈঠক
[ভালুকা ডট কম : ২৩ মে]
তথ্য আপার কাছে জুলেখা বেগমের (ছদ্মনাম) প্রশ্ন ছিল তাঁর কিশোরী মেয়ে বেশ কিছু দিন ধরে মেয়েলি সমস্যায় ভুগছেন- তিনি কোথায়, কার কাছে গেলে এই সমস্যার সমাধান পাবেন। নার্গিস আখতার জানতে চান তিনি কিডনী সমস্যায় ভুগছেন। কিন্তু টাকার অভাবে চিকিৎসা করাতে পারছেন না। তিনি সরকারি অনুদান কিভাবে পাবেন? তথ্য আপা তাৎক্ষণিকভাবে ল্যাপটবে ইন্টারনেট চালু করে ওই সংক্রান্ত তথ্য সবার কাছে তুলে ধরলেন। উপস্থিত সবার চোখে তখন বিস্ময়।

তথ্য আপা জানালেন, এখন জীবন-জীবিকার সব তথ্য নারীদের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য তাঁরা সদা জাগ্রত আছেন। বৃহস্পতিবার নওগাঁ সদর উপজেলায় হাঁপানিয়া ইউনিয়নের জবার মোড় ও কীর্তিপুর ইউনিয়নের আতিথা গ্রামে ‘তথ্য আপা’র এই উঠান বৈঠক বসে। এতে প্রায় ১০০ জন নারী অংশ নেন। এসব উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা একএম মফিদুল ইসলাম, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল হাই প্রমুখ।

সভায় অতিথিরা বলেন, তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বিশ্বের অনেক দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। সেবাদানে সাফল্য অর্জন করছে। আমরা এখনও ততটা এগোতে পারিনি। অথচ বর্তমান বিশ্বে তথ্যপ্রযুক্তির ব্যবহার ছাড়া এক পাও এগুনো সম্ভব নয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নের জন্য ‘তথ্য আপা’ নামে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রকল্প বাংলাদেশের ৪৯০টি উপজেলায় চলমান রয়েছে। নওগাঁ সদর উপজেলায় এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য একটি তথ্যকেন্দ্র খোলা হয়েছে।

নওগাঁ শহরের দয়ালের মোড়ে এই তথ্যকেন্দ্রটি অবস্থিত। নারীদের সেবা দেওয়ার জন্য এই তথ্যকেন্দ্রে একজন তথ্যসেবা কর্মকর্তা, দুই জনকে তথ্য সহকারী হিসেবে পদায়ন করা হয়েছে। যাঁরা প্রত্যেকেই নারী। মানুষের কাছে তথ্যসেবা কর্মকর্তা ও তথ্য সেবা সহকারী কর্মকর্তারা ‘তথ্য আপা’ হিসেবে পরিচিত।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই