তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

লতি বিক্রি করে স্বাবলম্বি রহমানের সংসার

ত্রিশালের লতি যাচ্ছে সারা বাংলাদেশে
লতি বিক্রি করে স্বাবলম্বি রহমানের সংসার
[ভালুকা ডট কম : ১৮ জুন]
ময়মনসিংহের ত্রিশালে লতি বিক্রি করে স্বাবলম্বি হয়েছে কৃষক আব্দুর রহমানের  সংসার ।জানাযায় -ত্রিশাল উপজেলার রামপুর ইউনিয়নের বীররামপুর গ্রামের খেটে খাওয়া অভাবি ৮ সদস্য পরিবারের একমাত্র উপার্জনশীল অভিভাবক কৃষক আব্দুর রহমান। পচিশ বছর পুর্ব থেকে এ লতির ব্যবসা শুরু করেন তিনি। সে সময় লতি চাষ করে  কোন রকম চলত আব্দুর রহমানের সংসার ।

অভাবী সংসারে  ২ ছেলে ৩ মেয়ের লেখা পড়ার যুগান দিতে হিমশিম খাচ্ছিল  লতির চাষী আব্দুর রহমান। কিন্তুু আব্দুর রহমান দমকে যাইনি সে মনোযোগ সহ পরিশ্রম করে গেছে। আজ আব্দুর রহমান লতি চাষ করার পাশাপাশি সে বাজারে লতির  ব্যবসা করে আজ  সে জমি ক্রয় করে ছেলে মেয়েদের পড়া লেখার খরচ করেও সংসার চলাচ্ছে সংসার ও চলছে স্বাচ্ছন্দে। এখন আর অভাব কি জিনিষ আব্দুর রহমান বা তার পরিবারের সদস্যরা এখন বুঝতে হয়না । আজ দশম শ্রেণী পড়ুয়া দুই মেয়ে  সপ্তম শ্রেনী পড়ুয়া দুই ছেলের  লেখা পড়ার খরচ দিয়ে সুখের সংসার চলছে তার। আব্দুর রহমান  এ প্রতিনিধিকে বলেন আমি কৃষকদের  লতির ক্ষেত ক্রয় করে  ট্রাক বুঝাই করে ঢাকা কাওরান বাজার,টঙ্গী  সুইজ গেইট সহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করি। ত্রিশালের এ লতি সারাদেশে বিখ্যাত।

আব্দুর রহমান বলেন  আমি মুর্খ মানুষ কিন্তু আমার স্বপ্ন আছে মনে আমি যেন আমার ছেলে মেয়েদের লেখা পড়া করিয়ে অনেক বড় অফিসার বানাতে পারি। আমার বৃদ্ব মায়ের চিকিৎসা সহ ৫ ছেলে মেয়ের লেখাপড়ার খরচ দিয়ে আমার যে আয় থাকে তাতে সুখেই চলছে আমার সংসার জীবন।

লতির ব্যবসায়ী রহমান আরো জানান, আমার লতির ব্যবসায়  ৮জন শ্রমিক বান্ডেলের কাজ করে এতে তাদের সংসার চলছে ভালো ভাবেই। রামপুর উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেনী পড়ুয়া  রহিম জানান- লেখা পড়ার পাশাপাশি আব্দুর রহমান চাচার সাথে লতি বান্ডেলের কাজ করে  প্রতিদিন দুইশ টাকা উপার্জন করছি,এতে শুধু আমার লেখাপড়ার খরচই চলছেনা আমার সংসারের খরচের ও  যোগান হচ্ছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

লাইফস্টাইল বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই