তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় চাষ হচ্ছে বারোমাসি তরমুজ ব্লাক কুইন

নওগাঁয় চাষ হচ্ছে বারোমাসি তরমুজ ব্লাক কুইন
[ভালুকা ডট কম : ১৭ জুলাই]
নওগাঁ জেলায় প্রথম মাচায় ব্লাক কুইন জাতের বারোমাসি তরমুজ চাষ করছেন কৃষি ভিত্তিক প্রতিষ্ঠান আল আমিন এগ্রো। স্বাদ ও রং উৎকৃষ্ট মানের হওয়ায় বাজারে এর চাহিদাও রয়েছে অধিক। সারা বছর পাওয়া যাবে এখানকার তরমুজ। শুধু তাই নয়; এখানে বেশ কয়েকজন শ্রমিকের কর্মসংস্থান হয়েছে। আর কৃষি বিভাগ বলছে; নওগাঁ খরা ও বরেন্দ্র জেলা হওয়ায় পানি সাশ্রয়ের জন্য এই তরমুজ চাষ শুরু করা হয়েছে এখানে। এটি জেলায় প্রথম নতুন জাতের তরমুজ চাষ। আর তাই সফল হয়েছে আল আমিন এগ্রো।

জানা গেছে, নওগাঁ শহরের কোমাইগাড়ী এলাকার জেলখানার পূর্ব দেয়াল ঘেঁেষ দুই বিঘা জমি তিন বছরের জন্য লীজ নিয়ে প্রথমবারের মতো বারোমাসি হাইব্রিড ব্লাক কুইন জাতের তরমুজ চাষ করেছেন কৃষি ভিত্তিক প্রতিষ্ঠান আল আমিন এগ্রো। এটি ঢাকার গাজীপুরে অবস্থিত। নওগাঁ জেলায় এই প্রথম তরমুজ চাষ হয়েছে। নওগাঁ বরেন্দ্র অঞ্চল। ভারত থেকে বীজ এনে চলতি বছর দুই বিঘা জমি তিন বছরের জন্য লীজ নেয় মাত্র ৪৫ হাজার টাকায়। আর ওই জমিতে মাচা তৈরি করে এপ্রিল মাসে সেখানে ব্লাক কুইন নামে বারোমাসি তরমুজের চারা রোপন করা হয়। রোপনের পর চলতি মাসে প্রথম তরমুজ তোলা হয়। প্রতিটি তরমুজের ওজন হয় আড়াই থেকে চার কেজি। তরমুজের বাহির অংশ কুচকুচে কালো হলেও ভেতরে টকটকে লাল ও মিষ্টি। প্রথমবার প্রায় দেড়শ মন তরমুজ উৎপাদিত হয়।

তরমুজ কিনতে আসা বেশ কয়েকজন বলেন, এখানকার তরমুজ খুবই স্বুসাদু ও মিষ্টি তাই তারা তরমুজ কিনছেন আবার অনেকেই একবার কিনেছেন ভালো লেগেছে তাই আবার এসেছেন। আবার অনেকেই লোকমুখে শুনে মাঠে এসেছেন তরমুজ কিনতে পরিবার-পরিজন নিয়ে খাবার জন্য। প্রতি কেজি তরমুজ কিনছেন ২৫-৩০ টাকা কেজি দরে। তবে বাজারে বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজি দরে।

আল আমিন এগ্রোর ম্যানেজার আজিজুর রহমান বলেন, চারা ক্রয়, পরিচর্যা, মাচা তৈরী, কর্মচারীদের বেতনসহ মোট খরচ হয়েছে ১ লাখ ৪০ হাজার টাকা। সব মিলিয়ে জমি থেকে দুই মাসে তরমুজ চাষ করে প্রায় তিন লাখ টাকা লাভ করা সম্ভব। এতে করে অনেক বেকার যুবক লাভবান হবেন। আর দেশের বেকার সমস্যা দূর করা যাবে এই বারোমাসি তরমুজ চাষ করে। এখানে অনেক শ্রমিকের কর্মসংস্থান হয়েছে। আমাদের প্রধান উদ্দেশ্য আস্তে আস্তে এই ফসলকে দেশের সবখানে ছড়িয়ে দেওয়া। আর সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর অতিরিক্ত উপ-পরিচালক আহসান শহীদ সরকার বলেন, এ জেলা খরা ও বরেন্দ্র জেলা হওয়ায় পানি সাশ্রয়ের জন্য এই তরমুজ চাষ শুরু করা হয়েছে এখানে। বারোমাসি হাইব্রীড ব্লাক কুইন জাতের তরমুজ চাষ অত্যন্ত লাভজনক। এক্ষেত্রে কৃষি বিভাগের পক্ষ থেকে সব রকমের সহযোগিতা প্রদান করা হয়েছে। এই নতুন জাতের তরমুজ জেলায় প্রথম চাষ শুরু করেছেন আল আমিন এগ্রো। প্রতিদিন লোকজন ভীড় করছেন তরমুজের মাঠে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই