তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় আউশ ধান চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

ভালুকায় আউশ ধান চাষে আগ্রহ বাড়ছে কৃষকের
[ভালুকা ডট কম : ২৩ জুলাই]
এক সময়ের বোরো-আমনের মধ্যবর্তী সময়ের ফসল স্থানীয়জাত কালো আউশ ধান ফলন কম হয়ার কারনে চাষীরা আবাদ করা বন্ধ করে দেয়ায় জমি পতিত পরে থাকায়  কৃষকের গোলায় কোন ফসল উঠতোনা। ফসল নির্ভর চাষীদের এ সময়টা অনেকটাই অর্থ কষ্টে কাটাতে হয়েছে। বর্তমানে কৃষি বিভাগের উদ্ভাবিত উচ্চ ফলনশীল বিভিন্ন জাতের আউশ ধান তাদেরকে নতুন করে পতিত জমি আবাদে উদ্বুদ্ধ করেছে।

২২ জুলাই সোমবার দুপুরে সর জমিন ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের পাখীরচালা গ্রামে গেলে আউশ ক্ষেত পরিচর্যায় ব্যস্ত কৃষক মোজাম্মেল হক জানান বোর ধান কাটার পর তিনি স্থানীয় ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তার পরামর্শে তিন বিঘা জমিতে বিনা-১৯ ও বিনা ১৪ জাতের আউশ ধান রোপন করেছেন ক্ষেতে ধানের শীষ বের হচ্ছে ভাল ফলনের আশা করছেন। আউশ ধান কাটার পর ওই জমিতে রোপা আমন ধান লাগাবেন।কৃষক মোজাম্মেল জানান বোরো ধান কাটার পর এসব জমি অনাবাদী পতিত পরে থাকতো আমন ধান রোপনের সময় পর্যন্ত।

হবিরবাড়ী ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম জানান বিনা-১৯ ও বীনা -১৪ খরা সহিঞ্চু স্বল্প জীবন কালের উচ্চ ফলনশীল আউশ ধান যা আবাদে খরচের পরিমান অন্যান্য ধানের উৎপাদন খরচের চেয়ে অনেক কম হয়। অন্যান্য ধানের চেয়ে এ ধানের জীবনকাল কম হওয়ায় বোরো ধান কাটার পর এটি আবাদ করলে রোপা আমন চাষে কোন ব্যঘাত ঘটেনা। আউশ ধান কাটার পর ওই জমিতে সময়মত রোপা আমন লাগানো সম্ভব। ফলন নিরুপনের জন্য প্রদর্শনী প্লট হিসেবে চাষী মোজাম্মেলের একই ক্ষেতে পাশাপাশি বিনা-১৯ ও বীনা -১৪ জাতের আউশ ধান লাগানো হয়েছে। ওই কৃষকের ক্ষেতে ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। উচ্চ ফলনশীল বিনা-১৯ ও বীনা-১৪ জাতের আউশ ধান আবাদে চাষীদের আগ্রহ দিন দিন বাড়ছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই